যশোরে পরিবহন শ্রমিকদের বেতন, ভাতা বৃদ্ধির দাবিতে কর্মবিরতি কর্মসূচির আলোচনা সভা

যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়ন এর উদ্যোগে খুলনা বিভাগীয় (ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর,মাগুরা জেলা ব্যতীত) পরিবহন শ্রমিকদের বেতন, ভাতা বৃদ্ধির দাবিতে কর্মবিরতি কর্মসূচি নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

যশোর শহরস্থ চাচড়া চেকপোস্ট মোড়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, যশোর জেলা শাখার সভাকক্ষে যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং ২২৭) এর উদ্যোগে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টু এর সভাপতিত্বে খুলনা বিভাগীয় (ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, মাগুরা জেলা ব্যতীত) পরিবহন শ্রমিকদের বেতন, ভাতা বৃদ্ধির দাবিতে কর্মবিরতি কর্মসূচি প্রসঙ্গে এক আলোচনা সভা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ রবিউল ইসলাম, যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সেলিম রেজা মিঠু, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ ফুলু, সাতক্ষীরা জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি আশরাফুল ইসলাম খোকা, সাধারণ সম্পাদক জাহিদুর রহমান এবং বিভিন্ন পরিবহনের ম্যানেজারবৃন্দ।

আলোচনা সভায় সিদ্ধান্ত নেয়া হয়- খুলনা বিভাগীয় (ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, মাগুরা জেলা ব্যতীত) পরিবহন শ্রমিকদের বেতন, ভাতা বৃদ্ধির কেন্দ্রীয় নির্দেশনা বাস্তবায়নের জন্য খুলনা বিভাগের যে সকল জেলার বাস মালিক সমিতির নেতৃবৃন্দ এখনও পরিবহন শ্রমিকদের বেতন, ভাতা বৃদ্ধি করেননি, তাঁদের পত্রের মাধ্যমে অতি দ্রুত পরিবহন শ্রমিকদের বেতন, ভাতা বৃদ্ধির নির্দেশনা দেয়া হবে। তাঁরা যদি পরিবহন শ্রমিকদের বেতন, ভাতা বৃদ্ধির কেন্দ্রীয় নির্দেশনা বাস্তবায়ন না করেন, তবে আগামী ৮অক্টোবর বেলা ১১টায় একই স্থানে পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ পুনরায় আলোচনা সভা করে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি কর্মসূচি ঘোষণা করবেন। উল্লেখ্য পরিবহন শ্রমিকদের দাবি না মানলে আগামী ০১/১০/২০২২ কর্মবিরতি কর্মসূচি পালনের কথা থাকলেও শারদীয় দুর্গাপূজা উপলক্ষে তাদের পূর্ব ঘোষিত কর্মবিরতি কর্মসূচি স্থগিত করা হয়। উল্লেখ্য বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি শ্রমিকদের বেতন, ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা ওসমান আলী দেশের প্রতিটি জেলা ও বিভাগীয় শ্রমিক ইউনিয়নকে মালিক পক্ষের সাথে আলোচনার মাধ্যমে বাস্তবায়ন করার জন্য পত্রও প্রেরণ করেন। কিন্তু রাজশাহী ও চট্টগ্রাম বিভাগে শ্রমিকদের বেতন ভাতা বৃদ্ধি করা হলেও খুলনা বিভাগে এখনও বেতন ভাতা বৃদ্ধি করা হয়নি। তবে খুলনা বিভাগের ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও মাগুরাসহ মোট ০৫ টি জেলার বাস মালিকেরা পরিবহন শ্রমিকদের বেতন ভাতা বৃদ্ধির দাবি মেনে নিয়েছেন মর্মে স্থানীয় পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ সূত্রে জানা যায়।#