করোনা মোকাবিলায় বাংলাদেশ সফল : স্বাস্থ্যমন্ত্রী

jahid malek
ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা মোকাবিলায় বাংলাদেশ সফল। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে স্বাস্থ্য বিভাগ অনেক এগিয়ে গেছে। মাঠ পর্যায়ের কমিউনিটি ক্লিনিক দিয়ে এদেশের প্রাথমিক স্বাস্থ্যসেবা যাত্রা শুরু হয়। ভ্যাকসিন কার্যক্রম সফলভাবে শেষ করায় গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভ্যাকসিন হিরো উপাধি দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তরে নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে ১২ বছরের উপরে প্রায় ৯৮ শতাংশ মানুষ ভ্যাকসিন নিয়েছে। বিশ্ববাসী জানে বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণে আছে। তাই বিভিন্ন দেশ বাংলাদেশ থেকে শ্রমিক নিতে আগ্রহী। সকলের যৌথ প্রচেষ্টার কারণে করোনা মোকাবিলা করা সম্ভব হয়েছে।
তিনি বলেন, দেশে প্রতিটি বিভাগে নতুন হাসপাতাল স্থাপনের কার্যক্রম শুরু করেছি। চট্টগ্রাম বিভাগেও একটির কাজ শুরু হয়েছে। যেখানে ক্যান্সার, কিডনি ও হার্টের চিকিৎসা করা হবে। বার্ন ইনস্টিটিউটের একটি ইউনিট চট্টগ্রামে স্থাপিত হচ্ছে। কিন্তু আমাদের চ্যালেঞ্জ হচ্ছে এগুলোর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা। সকলের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য গত তিন বছরে প্রায় ১২ হাজার চিকিৎসক এবং ২০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. সাখাওয়াত উল্যাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অনুবিভাগ) মো. সাইদুর রহমান, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অনুবিভাগ) সৈয়দ মজিবুল হক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. একেএম আমিরুল মোরশেদ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবির ও স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. মো. সামিউল ইসলাম, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সাহেনা আকতার ও বিএমএ নেতা ডা. শেখ শফিউল আজম।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী নবনির্মিত স্বাস্থ্য ভবনের ফলক এবং বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন। এরপর বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন।