কর্ণফুলী নদীতে ফিশিং জাহাজডুবি, নিখোঁজ ৬

 

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে এফভি মাগফেরাত নামের একটি ফিশিং জাহাজডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ৬ জন নিখোঁজের খবর পাওয়া গেছে।

মঙ্গলবার রাত দেড়টার দিকে কর্ণফুলী উপজেলার ইছানগর গ্রামের সি রিসোর্স কোম্পানির জেটি এলাকায় এই ঘটনা ঘটে। সমকালকে বিষয়টি নিশ্চিত করেছেন সদরঘাট নৌ-থানার ওসি মোহাম্মদ একরাম উল্লাহ।

 

নিখোঁজরা হলেন জাহাজের ক্যাপ্টেন ফারুক বিন আবদুল্লাহ, গ্রিজার প্রতিফ বাবু, সহকারী প্রকৌশলী জহির, কর্মকর্তা সাইফুল, ডক মাস্টার রহমতসহ অজ্ঞাত দুইজন।

 

ওসি মোহাম্মদ একরাম উল্লাহ বলেন, জাহাজের সংস্কার কাজের জন্য সি রিসোর্স কোম্পানির ডক ইয়ার্ডে তোলার সময় নিয়ন্ত্রণ হারিয়ে একটি বয়ার সঙ্গে ধাক্কা লাগে এফভি মাগফেরাত নামের ওই ফিশিং জাহাজটির। এতে জাহাজের ভেতরে পানি ঢুকে অল্প সময়ের মধ্যে যানটি নদীতে তলিয়ে যায়। পরে জাহাজে থাকা একজন অতিথি ও ৯ জন নাবিককে জীবিত উদ্ধার করা গেলেও এখনো জাহাজের ক্যাপ্টেনসহ ৬ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন পুলিশের এই কর্মকর্তা।

 

এফবি মাগফেরাত জাহাজ থেকে উদ্ধার হওয়া নাবিকরা হলেন-জাহাজের প্রধান প্রকৌশলী মোহাম্মদ সোলাইমান, সহকারী প্রকৌশলী আসলাম, গ্রিজার মো. মনির এবং সেলার বশর, আনোয়ার, রাকিব, বাচ্চু ও সাইদুল।

 

নিখোঁজদের উদ্ধারে যৌথভাবে ফায়ার সার্ভিস ও সদরঘাট নৌ-থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের একটি দল উদ্ধার তৎপরতা চালাচ্ছে বলে সদরঘাট নৌ থানা পুলিশ সুত্রে জানা গেছে।

 

ডুবে যাওয়া জাহাজের প্রধান প্রকৌশলী মোহাম্মদ সোলায়মান বলেন, ক্যাপ্টেনসহ জাহাজে ১৫ জন নাবিক ছিল। বয়ার সাথে ধাক্কা লেগে জাহাজ যখন ডুবে যাচ্ছিল তখন সাঁতরে ও পাশ্ববর্তী নৌকার সাহায্যে ৯ জন তীরে উঠতে সক্ষম হলেও বাকিরা জাহাজের ভেতরে আটকা পড়েছেন।