বিশ্ব ইজতেমা শুরু ১৩ জানুয়ারি

২০২৩ সালে সংক্ষিপ্ত আকারে দুই পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। প্রথম পর্বে ১৩-১৫ জানুয়ারি (মাওলানা জোবায়ের পক্ষের লোকজন) ও দ্বিতীয় পর্বে ২০ থেকে ২২ জানুয়ারি (ওয়াসেক পক্ষের লোকজন) বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ ও আইন শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, টঙ্গীতে ঐতিহাসিক যে বিশ্ব ইজতেমা হয়ে থাকে, গত দুই বছর করোনার জন্য তা অনুষ্ঠিত হয়নি। কোভিড-১৯ নিয়ন্ত্রণ হওয়ায় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, ২০২৩ সালে বিশ্ব ইজতেমা যেন সংক্ষিপ্ত আকারে স্বাস্থ্যবিধি মেনে করা যায়। সেজন্য তিনি আমাদেরকে নির্দেশনা দিয়েছেন। তবে এই ইজতেমা করতে গিয়ে একটু মতবিরোধ রয়েছে এবং এখনও আছে। মতবিরোধ নিরসনে গতবার আমরা দুই ভাগে ইজতেমা করার জন্য পরামর্শ দিয়েছিলাম, তারা সেটা করেছে। এবারও ঠিক সেভাবেই করতে বলা হয়েছে।

তিনি বলেন, এক দলের নেতা হলেন মাওলানা যুবায়ের আহমদ এবং অন্যদলের নেতা হলেন ওয়াসিফুল ইসলাম। দু’জনই আগে একসঙ্গে তাবলিগ করতেন। এখন তারা দুইজন দুই প্রান্তে চলে গেছেন। তাদের সবাইকে এখানে আমন্ত্রণ জানানো হয়েছিলো, তারা এসেছেন। তারা যেন বিশ্ব ইজতেমা সুন্দরভাবে সুসম্পন্ন করেন, এরকম একটা অনুরোধ রেখেছিলাম। পাশাপাশি আরো একটি অনুরোধ করেছি, যে দুইজন একত্রিত হয়ে সিদ্ধান্ত দেন, কে আগে করবেন কে পরে করবেন কিংবা একসঙ্গে করতে পারবেন কি না।

তারা একসঙ্গে করতে একমত হতে পারেননি। কিংবা কে আগে করবেন, কে পরে করবেন, সে বিষয়েও একমত হতে পারেননি। আমাদের ওপর সিদ্ধান্তের ভার দিয়েছিলো। আমরা তখন তাদেরকে জানিয়ে দিয়েছি। আমরা কোনো কিছু পরিবর্তন করবো না। গতবার যেভাবে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়েছিলো এবছরও সেভাবে অনুষ্ঠিত হবে, বলেন মন্ত্রী।

এ বিষয়টি তারা উভয়ে মেনে নিয়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, আজকে সিদ্ধান্ত হয়েছে, বিশ্ব ইজতেমা তারিখ নির্ধারিত হয়েছে। দুইবারে আয়োজন করা হবে। প্রথম পক্ষরা যুবায়ের গ্রুপ আগামী ১৩ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত তারা বিশ্ব ইজতেমা সম্পন্ন করবেন। প্রথম পক্ষ বিশ্ব ইজতেমা আয়োজন শেষে ইজতেমার মাঠ প্রশাসনকে বুঝিয়ে দেবে। প্রশাসন মানে পুলিশ প্রশাসন, জেলা প্রশাসক ও স্থানীয় মেয়রকে মাঠ সুন্দর করে বুঝিয়ে দেবে। এরপর দ্বিতীয় গ্রুপ মাঠ ইজতেমার উপযোগী করে ২০ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত সময়ে তারা বিশ্ব ইজতেমা সম্পন্ন করবে।

তিনি বলেন, আমরা মনে করি টঙ্গীতে যে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়, সেজন্য সারা বিশ্বের মানুষ তাকিয়ে থাকতো, সে ইজতেমা আবারো শুরু হবে। যেসব বিদেশি এখানে আসবে তাদেরকে স্বাস্থ্যবিধি মেনে আসতে হবে। আর ছোট বা সীমিত পরিসরে করার জন্য তাদেরকে বলা হয়েছে। তারা সেটিই করবে।

জানা গেছে, ঢাকা থেকে ২২ কিলোমিটার উত্তরে টঙ্গী তুরাগ নদীর তীরে টঙ্গীর বিশাল ময়দানে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা ১৯৬৭ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হয়ে আসছে।

ভারতের প্রখ্যাত মাওলানা ও তাবলিগের শীর্ষ মুরুব্বি মাওলানা সাদের একটি বক্তব্যকে কেন্দ্র করে ২০১৮ সালে বিশ্ব ইজতেমার আয়োজকদের মধ্যে বিভেদ সৃষ্টি হয়। এরপর থেকে দুই গ্রুপ দুই পর্বে ইজতেমায় অংশ নিচ্ছেন।