ভাসানচরে যাচ্ছে আরও ৯৫০ রোহিঙ্গা

উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে বাসে করে রোহিঙ্গাদের ভাসানচরের উদ্দেশে চট্টগ্রামে নেওয়া হচ্ছে- সমকাল
উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে বাসে করে রোহিঙ্গাদের ভাসানচরের উদ্দেশে চট্টগ্রামে নেওয়া হচ্ছে- সমকাল

কক্সবাজারের ক্যাম্প থেকে দেড় মাস পর আবারও নোয়াখালীর ভাসানচর যাচ্ছে একদল রোহিঙ্গা। রোববার সন্ধ্যা ৭টায় ৫টি বাসে ৫০০ রোহিঙ্গা উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে ভাসানচরের উদ্দেশে চট্টগ্রামে রওনা দেন। পরে রাতে আরও ৪৫০ জন্য রওনা দেন। সোমবার সকালে তারা চট্টগ্রাম থেকে নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে পৌঁছবেন।

অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দৌজা নয়ন রোববার সন্ধ্যায় রোহিঙ্গাদের ভাসানচরে রওনা হওয়াল বিষয়টি নিশ্চিত করেন। এপিবিএনের সহকারী পুলিশ সুপার মো. ফারুক আহমেদ জানান, ভাসানচরে উন্নত জীবন হওয়ায় রোহিঙ্গারা সেখানে যেতে আগ্রহী।

গত বছরের ডিসেম্বর থেকে ১৭ দফায় এ পর্যন্ত প্রায় ৩০ হাজারের বেশি রোহিঙ্গাকে সরকার ভাসানচরে পাঠিয়েছে। এর আগে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করায় ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নেওয়া হয়।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নিপীড়নের মুখে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। আগে-পরে আসা প্রায় ১১ লাখ রোহিঙ্গা কপবাজারে বসবাস করছেন। ওই বছরের নভেম্বর মাসে কপবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেওয়ার লক্ষ্যে প্রকল্প হাতে নেয় সরকার। আশ্রয়ণ-৩ নামে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে।