মিয়ানমারের সীমান্তবর্তী পার্বত্য এলাকায় কঠোর নজরদারি বিজিবির

মিয়ানমারের অভ্যন্তরে ত্রিমুখী সংঘর্ষের প্রেক্ষিতে পার্বত্য অঞ্চলে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে অতিরিক্ত চেকপোষ্ট স্থাপন ও নজরদারী জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সোমবার (২৪ অক্টোবর) জাতীয় সংসদের ‘পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে ৷

কমিটির সভাপতি মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

 

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং এবং মীর মোস্তাক আহমেদ রবি বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে পার্বত্য জেলা বান্দরবানের সীমান্তবর্তী এলাকা ও মায়ানমারের সীমান্ত পরিস্থিতি এবং বিগত বৈঠকে গৃহীত সিদ্ধান্ত ও বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।

 

কমিটি তিন পার্বত্য জেলায় পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে, বিশেষ করে পরিবেশের ক্ষতি কম হয় সে দিকে লক্ষ্য রেখে রাস্তা-ঘাট ও অবকাঠামো উন্নয়নের জন্য ব্রিকফিল্ড স্থাপনের বিষয়ে সুপারিশ করে।

বৈঠকে মিয়ানমারের অভ্যন্তরে ত্রিমুখী সংঘর্ষের প্রেক্ষিতে পার্বত্য অঞ্চলে শান্তিশৃঙ্খলা বজায় রাখার লক্ষ্যে বিজিবি অবৈধ অনুপ্রবেশ রোধকল্পে সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ স্থানসমূহে অতিরিক্ত চেকপোষ্ট স্থাপন করাসহ সীমান্তজুড়ে সর্তকতা ও নজরদারি কার্যক্রম আরও জোরদার করেছে বলে কমিটিকে জানানো হয়।

এছাড়া পার্বত্য জেলায় উগ্রবাদী সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা ও অপতৎপরতামূলক প্রশিক্ষণ চালাতে না পারে সেদিকে নজরদারি আরও বাড়ানোর জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করেছে।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সংশ্লিষ্ট জেলা প্রশাসক, বিভিন্ন সংস্থার প্রতিনিধিসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।