স্ট্রাইক রেট নিয়ে চিন্তাই করিনি: শান্ত

নাজমুল হোসেন শান্তর ব্যাটেই বাংলাদেশের ‘প্রথম’। ক্রিকেট নিয়ে খোঁজখবর রাখেন এমন যে কেউ বুঝে ফেলবেন এ কথার মানে।
ব্রিসবেনের গ্যাবায়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত এক হাফসেঞ্চুরি করেছেন শান্ত। দুদিক থেকে এটি প্রথমের কাতারে। এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ফিফটিও। অন্যদিকে শান্তরও টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ফিফটি।

শেষ পর্যন্ত ৭ চার ও ১ ছক্কায় ৫৫ বলে ৭১ রান করেছেন শান্ত, যা তার ক্যারিয়ারসেরা। এর আগে তার ক্যারিয়ারসেরা রান ছিল ৪০।
রোববার শান্তর ৭১ রানের সুবাদে জিম্বাবুয়েকে ১৫১ টার্গেট দিতে পারে বাংলাদেশ।

এমন দারুণ পারফরম্যান্সের পরও ধীর গতির ব্যাটিং নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছেন এ ওপেনার। তার স্ট্রাইক রেট নিয়েও কথা ওঠে।
৭১ রানের ইনিংসের পথে প্রথম ৩০ বলে ৩০ রান করেন শান্ত। পরের ২৫ বলে ৪১ রান করেন।

শুরুতে কেন মারমুখী ছিলেন না তিনি?

সংবাদ সম্মেলনে প্রসঙ্গটি তোলেন সাংবাদিকরা। শান্ত জানালেন, স্ট্রাইক রেট নিয়ে কোনো ভাবনাই নেই তার। দল যে পরিকল্পনা নিয়ে তাকে মাঠে নামায়, তারই প্রতিফলন ঘটানোর চেষ্টা করেন।

এ টপঅর্ডার ব্যাটার বলেন, ‘স্ট্রাইক রেট নিয়ে চিন্তাই করিনি। বল দেখেছি, এর পর খেলেছি। দলের পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করেছি। স্ট্রাইক রেট নিয়ে আমি খুব বেশি চিন্তিত না। আমার কাছে মনে হয় দলের চাওয়া ও পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করেছি। ’

তবে ধীরগতির ব্যাটিং কি টিম ম্যানেজমেন্টের চাওয়া? সরাসরি জবাব না দিলেও শান্ত তেমন ইঙ্গিতই দিলেন।

তিনি বলেন, ‘আসলে এটা তো দলের পরিকল্পনা, সেটি এখানে বলতে চাই না। প্রতিটি ম্যাচেই দলের একটা প্ল্যান থাকে। ওই অনুযায়ী চেষ্টা করি আমরা। এই পরিকল্পনা একেকদিন একেক রকম হতে পারে। পরের ম্যাচে যদি দলের শুরুর দিকে অনেক রান করা লাগে তেমন চেষ্টা করব। দলের যে পরিকল্পনা ওই অনুযায়ীই খেলার চেষ্টা করি।