৭ ঘণ্টার চেষ্টায় কীটনাশক কারখানার আগুন নিয়ন্ত্রণে

ঢাকার ধামরাই উপজেলার কালামপুর বিসিক শিল্পনগরীর একটি কীটনাশক তৈরির কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। প্রায় সাড়ে ৭ ঘণ্টার চেষ্টায় বেলা সাড়ে ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

এর আগে শনিবার ভোর ৪টার দিকে এ আগুনের ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

ধামরাই ফায়ার সার্ভিস ও স্থানীয়দের সূত্রে জানা গেছে, ধামরাইয়ের কালামপুর বিসিক শিল্পনগরীর বাংলাদেশ এগ্রিকালচার ইন্ডাস্ট্রিয়াল লিমিটেড নামে একটি কীটনাশক তৈরির কারখানার চার তলা ভবনের তৃতীয় ও চতুর্থ তলায় শনিবার ভোর রাত ৪টার দিকে আগুনের সূত্রপাত হয়। সেখানে কেমিক্যালের গোডাউনও ছিল। তবে রাতে তিনজন সিকিউরিটি গার্ড ছাড়া কারখানায় আর কেউ ছিল না।

ধামরাই ফায়ার সার্র্ভিসের অফিসার সোহেল রানা জানান, সকাল পৌনে ৫টার দিকে খবর পেয়ে প্রথমে ধামরাই ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে আগুন বেড়ে যাওয়ায় ঢাকা, সাভার, আশুলিয়া ও মানিকগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের আরও ৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

ঢাকা থেকে আসা ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক নজমুজ্জামান বলেন, আগুনের সূত্রপাত এখনও যায়নি।

স্থানীয়রা জানান, আগুন লাগার কিছুক্ষণ পর ভবনের তৃতীয় ও চতুর্থ তলায় বিস্ফোরণের বিকট শব্দ হয়েছে। তাদের ধারণা কীটনাশকের ড্রাম বিস্ফোরণ হয়েছিল।

ওই কারখানার ম্যানেজার আবু সাঈদ জানান, রাতে কারখানায় কাজ হয় না। তিনজন সিকিউরিটি গার্ড ছিল। তবে আগুন কীভাবে লেগেছে তা তিনি জানেন না। কিন্তু কারখানায় ব্যাপক ক্ষতির আশংকা করছেন তিনি।