বিএনপির সমাবেশের দিন সিলেট ও মৌলভীবাজারে পরিবহন ধর্মঘটের ডাক

ফাইল ফটো

সিলেটে আগামী শনিবার বিএনপির গণসমাবেশকে সামনে রেখে পরিবহন ধর্মঘট আহ্বান করা হয়েছে। সিএনজিচালিত অটোরিকশার রেজিস্ট্রেশন বন্ধসহ কয়েকটি দাবিতে সিলেটের বাস মালিক সমিতি শনিবার ধর্মঘটের ডাক দেয়। এ ছাড়া মৌলভীবাজার পরিবহন শ্রমিক সমিতি শুক্রবার থেকে ধর্মঘটের ডাক দিয়েছে।

সিলেট জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবির জানান, শনিবার সকাল ৬টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত সিলেটে বাস ধর্মঘট ডাকা হয়েছে। ধর্মঘটের সঙ্গে বিএনপির সমাবেশের কোনো সম্পর্ক নেই। সিএনজিচালিত অটোরিকশায় গ্রিল সংযোজন, রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা চলাচল বন্ধ, নতুন করে অটোরিকশার নিবন্ধন না দেওয়ার দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এই ধর্মঘট।

তবে সিলেটে ধর্মঘটের বিষয়ে অবগত নন বলে জানিয়েছেন সিলেট বাস-মিনিবাস, কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মইনুল ইসলাম।

অপরদিকে মৌলভীবাজার জেলা সড়ক পরিবহন শ্রমিক সমিতির সভাপতি ফজলুর রহমান জানিয়েছেন, বাস টার্মিনাল স্থাপন, সিএনজিচালিত অটোরিকশা রেজিস্ট্রেশন বন্ধ রাখা ও অটোরিকশার গেট লাগানোর দাবিতে শুক্রবার সকাল থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত জেলায় পরিবহন ধর্মঘট আহ্বান করা হয়েছে।

গত কয়েকদিন ধরে পরিবহন সংশ্লিষ্টরা সিলেটে ধর্মঘট করার ‘ইঙ্গিত’ দিয়ে আসছিলেন। এ নিয়ে ঢাকা ও সিলেটে দফায় দফায় বৈঠক করা হয়। ইজতেমা ও চলমান পরীক্ষার কথা বিবেচনা করে বিএনপির সমাবেশের আগে ও সমাবেশের দিন ধর্মঘট না দেওয়ার পক্ষেই মতামত দেন সংশ্লিষ্টরা। কিন্তু বুধবার সন্ধ্যায় ধর্মঘটের ডাক দেয় বাস মালিক সমিতি।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ বলেন, সিলেটে একটি পরিবহন সংগঠনের অফিসে বৈঠক করে ধর্মঘটের কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। কিন্তু তারপরও বাস মালিক সমিতি জোর করে ধর্মঘট দেয়।

প্রচারণা অব্যাহত: আগামী শনিবারের গণসমাবেশকে সামনে রেখে বিএনপি ও এর অঙ্গ সংগঠন প্রচারণা অব্যাহত রেখেছে। বুধবার বিকেলে মহানগর স্বেচ্ছাসেবক দল প্রচার মিছিল ও সমাবেশ করে। নগর সভাপতি মাহবুবুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সদস্য সচিব আফসর খাঁনের পরিচালনায় এতে বক্তব্য দেন জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আব্দুল আহাদ খান জামাল, মহানগরীর যুগ্ম আহ্বায়ক আব্দুস সামাদ তোহেল প্রমুখ।

এ ছাড়া মেয়র আরিফুল হকের নেতৃত্বে নগরীতে লিফলেট বিতরণ করে শ্রমিক দল। মহানগর ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুর রকিব চৌধুরীর নেতৃত্বে মোটরশোভাযাত্রা বের করা হয়।

বুধবার দিনভর দক্ষিণ সুরমা উপজেলার বিভিন্ন এলাকায় প্রচারণা ও সমাবেশ করেন জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী। উপজেলা বিএনপির সভাপতি শাহাব উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কোহিনুর আহমদের পরিচালনায় পথসভায় বক্তব্য দেন জেলার সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী।