বিশ্বকাপ থেকে ছিটকেই গেলেন মানে

বায়ার্নের ম্যাচে পায়ে ব্যথা পেতেই হাঁটু মুড়ে বসে পড়েছিলেন সাদিও মানে। আকাশের দিকে চোখ তুলে, করুণ দৃষ্টিতে। অদৃষ্টকে যেন বলতে চাইলেই- শেষ সময়ে এসেই স্বপ্ন ভেঙে দিলে। তবু সেনেগালের হয়ে কাতার বিশ্বকাপ খেলার কিছুটা স্বপ্ন দলটির সেরা এই ফুটবলারের ছিল। শুক্রবার নিশ্চিত করা হলো যে, মানের বিশ্বকাপ শেষ!

ওয়েরদের ব্রেমেনের বিপক্ষে লিগ ম্যাচে মাঠে নেমে শুরুতেই ইনজুরিতে পড়েছিলেন মানে। পায়ের হাড়ে (হাঁটুর দিনে) ব্যথা পান তিনি। বায়ার্ন কোচ তাৎক্ষনিক বলেছিলেন, ইনজুরি গুরুতর নয়। তবে প্রথম রিপোর্ট পাওয়ার পর সংবাদ মাধ্যম বলে দিয়েছিল, তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে মানের। বিশ্বকাপের বাকি তখন মাত্র ১১ দিন।

পরে আরও একটি রিপোর্ট করা হয়। সেখানেও ভালো খবর পাননি চিকিৎসকরা। তবু তাকে রেখেই দল ঘোষণা করেছিলেন সেনেগালের হয়ে ২০০২ বিশ্বকাপ খেলা কোচ সিসে। মানের ওপর ভরসা করেই সেনেগাল বিশ্বকাপে চমক দিতে পারে এই আশা ছিল অনেকের। কিন্তু আসরেই থাকছেন না তিনি।

সেনেগাল দলের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে, ‘দূভাগ্যবশত, আজকের এমআরআই রিপোর্ট অনুযায়ী, মানের ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়া যতটা দ্রুত হবে ভেবেছিলাম ততটা হয়নি। বিশ্বকাপ দল থেকে তার নাম প্রত্যাহার করতে হচ্ছে।’

এর আগে ধারণা করা হয়েছিল, মানে দলের দ্বিতীয় ম্যাচ থেকে খেলতে পারবেন। কাতার বিশ্বকাপ থেকে ইনজুরির কারণে এরই মধ্যে বড় ক’জন খেলোয়াড় ছিটকে গেছেন। ফ্রান্সের পল পগবা, জার্মানির টিমো ওয়ার্নার কিংবা পর্তুগালের ডিয়াগো জোটা তার মধ্যে অন্যতম। তবে সাদিও মানে সবচেয়ে বড় ধাক্কা। এবারের বিশ্বকাপে আফ্রিকান ফুটবলের ব্যাটন ছিল তার কাঁধে।