সকালে আরও তিন উইকেট নিল বাংলাদেশ

তৃতীয় দিন শেষ বিকালে দ্বিতীয় ইনিংসে নামা ভারতের চার উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। সফরকারীরা ১৪৫ রানের লক্ষ্যে নেমে তুলেছিল ৪৫ রান। চতুর্থ দিন সকালে ভারতের আরও তিন ব্যাটার সাজঘরে ফিরেছেন।

ভারত দ্বিতীয় ইনিংসে ২৯.৩ ওভারে ৭ উইকেট হারিয়ে ৭৪ রানে ব্যাট করছে। ক্রিজে আছেন শ্রেয়াস আয়ার ও রবিশচন্দন অশ্বিন।

জয়ের লক্ষ্য নাগালে পেলেও তৃতীয় দিন শেষ সেশনের শুরুতেই বিপদে পড়ে ভারত। সাকিব প্রথম ওভারে দুই সুযোগ তৈরি করেন। অল্পের জন্য তা মিস হলেও সাকিবের বলে একটু পরেই কেএল রাহুল (২) আউট হন। এরপর মিরাজের ঘূর্ণিতে একে একে ফিরে যান চেতেশ্বর পূজারা (৬), শুভমন গিল (৭) ও বিরাট কোহলি (১)।

তবে নাইটওয়াচম্যান অক্ষর প্যাটেল ২৬ রানে দিন শেষ করেন। সঙ্গে ছিলেন জয়দেব উনাদকাট। বাঁ-হাতি পেসার দিনের শুরুতে ফিরে যান। ১৩ রান করেন তিনি। এরপর ঋষভ পান্তকে লেগ বিফোর করেন মিরাজ। ভরসা দেওয়া অক্ষরকে ৩৪ রানে বোল্ড করেন পাঁচ উইকেট পূর্ণ করেন তিনি।

এর আগে ঢাকা টেস্টে টস জিতে ব্যাট করে প্রথম ইনিংসে ২২৭ রান তোলে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৮৪ রান করেন মুমিনুল হক। শান্ত, জাকির, মুশফিক ও লিটনরা সেট হয়ে ফিরে যান। জবাবে প্রথম ইনিংসে ৩১৪ রান তোলে ভারত। ওই ইনিংসেও ৯৪ রানে ৪ উইকেট হারায় দলটি। তবে ঋষভ পান্ত ৯৩ ও শ্রেয়াস আয়ার ৮৭ রান করে ধাক্কা সামাল দেন। ৮৭ রানের লিড নেয় নেয় দলটি।

দ্বিতীয় ইনিংসে নেমে ২৩১ রান তোলে বাংলাদেশ। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি পাওয়া জাকির হোসেন ঢাকায় দ্বিতীয় ইনিংসে ৫১ রান করেন। লিটন দাস ৭৩ রানের ইনিংস খেলেন। এছাড়া নুরুল হাসান ও তাসকিন ৩১ করে রান যোগ করেন।

ভারতের হয়ে প্রথম ইনিংসে চারটি করে উইকেট নেন উমেশ যাদব ও রবিশচন্দন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে অক্ষর প্যাটেল তিনটি এবং সিরাজ ও অশ্বিন দুটি করে উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে সাকিব ও তাইজুল নেন চারটি করে উইকেট।