ভারতীয় সিরাপ খাওয়ার পর উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু

ভারতীয় ওষুধ কোম্পানি ম্যারিয়ন বায়োটেকের তৈরি সিরাপ খাওয়ার পর উজবেকিস্তানের অন্তত ১৮ শিশু মারা গেছে। ঠান্ডা ও কফের চিকিৎসায় সিরাপটি সেবনের পর শিশুদের মৃত্যু হয় বলে জানায় উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর: রয়টার্স ও টাইমস অব ইন্ডিয়া’র।

মঙ্গলবার উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ২১ শিশু ‘ডক-১ ম্যাক্স’ নামের সিরাপটি সেবনের পর মারাত্মক শ্বাসকষ্টে ভুগতে থাকে। এদের মধ্যে ১৮ জন মারা যায়। সিরাপটির এক ব্যাচে বিষক্রিয়াকারী উপাদান ইথিলিন গ্লাইকোল ছিল। তবে নিহত শিশুরা সবাই একই ব্যাচের সিরাপ সেবন করেছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

উজবেকিস্তানের ওইসব শিশুকে চিকিৎকের পরামর্শে সিরাপটি দেওয়া হয়নি। পরিবারের লোকজনের ইচ্ছায় এবং ওষুদের দোকানির পরামর্শে শিশুদের সিরাপটি দেওয়া হয় এবং পরিমাণে বেশিও খাওয়ানো হয়।

তবে সিরাপটির প্রস্তুতকারক ভারতের ওষুধ কোম্পানি ম্যারিয়ন বায়োটেক, উজবেকিস্তানের আমদানিকারক প্রতিষ্ঠান কারম্যাক্স মেডিকেল এবং ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বার্তা সংস্থা রয়টার্সকে তাৎক্ষণিক কোনো বক্তব্য দেয়নি। তবে ভারত সরকারের একজন কর্মকর্তা বলেছেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।