৫০ ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চুক্তি

দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গঠিত ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমে অংশগ্রহণকারী ৫০টি তপশিলি ব্যাংক এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে অংশগ্রহণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের সভা কক্ষে এ চুক্তি সই হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশ ব্যাংকের গঠন করা পুনঃঅর্থায়ন স্কিমগুলো বিভিন্ন ব্যাংকের মাধ্যমে সফলভাবে বাস্তবায়ন হয়েছে। খাদ্য উৎপাদন বাড়াতে ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে নতুনভাবে গঠিত ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি বলেন, এ স্কিমে গ্রাহক পর্যায়ে ঋণের সুদের হার হবে ৪ শতাংশ। বর্তমান পরিস্থিতিতে কৃষি উৎপাদনকে সরকার এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এ কারণে ব্যাংকগুলোর চাহিদার নিরিখে প্রয়োজনে স্কিমের তহবিলের পরিমাণ আরও বাড়ানো হবে।

তিনি আরও বলেন, ২০২২-২৩ অর্থবছরের জন্য কৃষি ও পল্লি ঋণ নীতিমালার আওতায় ৩০ হাজার ৯১১ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগ যথাযথভাবে বাস্তবায়ন হলে নিত্যপণ্যের আমদানিনির্ভরতা অনেক কমে আসবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডেপুটি গভর্নর একেএম সাজেদুর রহমান খান। এ ছাড়া বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জব্বার এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর এফ হোসেন বক্তব্য দেন।

অংশগ্রহণ চুক্তিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে কৃষিঋণ বিভাগের পরিচালক মো. আবুল কালাম আজাদ এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা স্বাক্ষর করেন।