ভারতের সঙ্গে বাণিজ্য বাড়াতে হাইকমিশনের সহায়তা চায় বিজিএমইএ

ভারতের সঙ্গে বাণিজ্য বাড়াতে দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের সহায়তা চেয়েছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

সংগঠনের সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল নয়াদিল্লিতে ভারতে বাংলাদেশের হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে।

এ সময় বিজিএমইএর পক্ষ থেকে সহায়তা চাওয়া হয়।
বিজিএমইএ ও কনফেডারেশন অব ইন্ডিয়ান টেক্সটাইল ইন্ডাস্ট্রি কর্তৃক যৌথভাবে ভারতে ৯-১২ ফেব্রুয়ারি আয়োজিত সোর্সিং মিট ও রোডশোতে অংশ নিতে প্রতিনিধিদলটি ভারত সফর করে।

বৈঠকে তারা বাংলাদেশ ভারতের মধ্যকার বর্তমান বাণিজ্য পরিস্থিতি এবং দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানোর সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে এমন অনেক ক্ষেত্র রয়েছে যেখানে পারস্পরিক সহযোগিতার সুযোগ রয়েছে। আর একে অপরকে সহযোগিতার মাধ্যমে দুই দেশই দ্বিপাক্ষিক বাণিজ্য সুবিধা পেতে পারে।

তিনি বলেন, ভারত মেন-মেড ফাইবার-ভিত্তিক কাপড়, রাসায়নিক ও অন্যান্য কাঁচামালের একটি বড় উৎস। পাশাপাশি ভারত বাংলাদেশের পোশাক রপ্তানির একটি সম্ভাবনাময় বাজার।

বিজিএমইএ সভাপতি বাংলাদেশ ও ভারতের মধ্যে অশুল্ক বাধা অপসারণে বাংলাদেশ হাইকমিশনের সহায়তা কামনা করেন, যাতে দুই দেশের মধ্যে বাণিজ্যের পথ আরও প্রশস্ত ও সুগম হয়। সেই সঙ্গে রপ্তানি-আমদানি প্রক্রিয়া ত্বরান্বিত করতে তিনি স্থলবন্দরের সমস্যা সমাধানে হাইকমিশনের সহযোগিতা কামনা করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিজিএমইর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ারের চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন প্রমুখ।