সাংবাদিক রিমন খাঁনের ‘ছড়ায় ছড়ায় ছড়িয়ে দিলাম’ প্রথম ছড়াগ্রন্থের মোড়র উম্মোচন

দৈনিক স্পন্দনের জ্যেষ্ঠ প্রতিবেদক, বিশিষ্ট সাংবাদিক ও ছড়াকার রিমন খাঁনের প্রথম ছড়াগ্রন্থ ‘ছড়ায় ছড়ায় ছড়িয়ে দিলাম’ এর মোড়ক উন্মোচন হয়েছে।

শনিবার সকালে প্রেসক্লাব যশোর মিলনায়তনে যশোর সাহিত্য পরিষদের উদ্যোগে আযোজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ যশোরের উপপরিচালক হুসাইন শওকত।

অমর একুশে বই মেলা ২০২৩ এ ঢাকা সময়চিহ্ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে ছড়াগ্রন্থ ‘ছড়ায় ছড়ায় ছড়িয়ে দিলাম’। বই এর প্রচ্ছদ করেছেন কামরুজ্জামান আজাদ।

পুরো নাম সাজ্জাদ গনি খাঁন রিমন হলেও রিমন খাঁন নামেই রয়েছে তার সর্বাধিক পরিচিতি। তিনি পেশায় সাংবাদিক হলেও নেশায় একজন ছড়াকার। স্কুলে পড়াকালিন তার ছড়া লেখা শুরু। স্কুল কলেজসহ বিভিন্ন সংগঠনের বার্ষিক ম্যাগাজিন ও যশোর থেকে প্রকাশিত বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত হতো তার ছড়া।

দৈনিক রানার, গ্রামের কাগজ ও পরে দৈনিক স্পন্দনে প্রতিদিন প্রকাশিত হয়ে আসছে তার লেখা সমসাময়িক বিষয়ে আট লাইনের ছড়া। যা পাঠকের নজর কেড়েছে। হাজার হাজার ছড়া লিখলেও কখনোই প্রকাশিত হয়নি তার ছড়ার বই বা সংকলন। ছড়াকার রিমন খাঁন বর্তমানে দুরারোগ্য ক্যান্সারের সাথে যুদ্ধে লিপ্ত। কর্মজীবনে তিনি বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ও বাংলাদেশ বেতার, খুলনা’র যশোর জেলা প্রতিনিধি এবং যশোর থেকে প্রকাশিত দৈনিক স্পন্দনের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে কর্মরত।

মোড়ক উন্মেচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যশোর সাহিত্য পরিষদ ও সনাক যশোরের সভাপতি অধ্যক্ষ শাহিন ইকবাল।

অনুষ্ঠানে অতিথি ছিলেন সংবাদপত্র পরিষদ যশোরের সভাপতি বীর মুক্তিযোদ্ধা একরাম উদ দ্দৌলা, যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক ডা. আবুল কালাম আজাদ লিটু, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সুকুমার দাস ও সাংস্কৃতিকজন দীপংকর দাস রতন।

শুভেচ্ছা বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা বিশিষ্ট বাচিক শিল্পী সাধন কুমার দাস, উদীচীর সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব, সমাজের কথা‘র ভারপ্রাপ্ত সম্পাদক আমিনুর রহমান মামুন, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসু, সাধারণ সম্পাদক এইচআর তুহিন, বিএফইউজে-বাংলাদেশে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী কমিটির সদস্য শাহাবুদ্দিন আলম, যশোর ইনস্টিটিউটের সহসভাপতি কবি কাসেদুজ্জামান সেলিম, কবি ড. শাহানাজ পারভীন, কবি নান্নু মাহবুব, সুরবিতান সঙ্গীত একাডেমির সাধারণ সম্পাদক বাসুদেব বিশ্বাস, সাংবাদিক সাইফুল ইসলাম সজল, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সৈয়দা বানু শিল্পী, ছড়াকারের সহধর্মিনী রিনি খাঁন, কবি তহিদ মনি, সাংস্কৃতিকর্মী ও সাংবাদিক প্রণব দাস, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন যশোরের সভাপতি মনিরুজ্জামান মুনির, জাকির হোসেন পলাশ, নাট্য সংগঠন ব্যাঞ্জন যশোরের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাদু, থিয়েটার ক্যানভাসের প্রধান সম্পাদক কামরুল হাসান রিপন প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন যশোর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মাজেদ নওয়াজ।