যে কারণে বাখমুত ছাড়ছে না ইউক্রেন

ইউক্রেনের দোনবাসের বাখমুত শহর নিয়ন্ত্রণে প্রতিদিন বহু সেনা হতাহত হচ্ছে। লড়াই এখন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। শহরটিতে থাকা ইউক্রেনীয় সেনাদের তিন দিক দিয়ে হামলা চালাচ্ছে রুশ বাহিনী।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ার হামলা ঠেকাতে গিয়ে বাখমুতে প্রতিদিন ১০০-২০০ ইউক্রেনীয় সেনা হতাহত হচ্ছেন। কিন্তু তা সত্ত্বেও কেন এ শহরটি ছাড়ছে না তারা?

Advertisement

গার্ডিয়ান জানিয়েছে, কারও কারও মতে— বাখমুত আঁকড়ে ধরে রাখার কারণটি পুরোপুরি রাজনৈতিক। এর কার্যকর কোনো কারণ এখন নেই। এই বাখমুতের নিয়ন্ত্রণ ধরে রাখতে গত বছর থেকেই সেখানে শক্তিশালী অবস্থান নেয় ইউক্রেনীয় বাহিনী। কিন্তু শহরটি রক্ষা করতে গিয়ে তাদের অসংখ্য সেনা প্রাণ হারিয়েছে।

ফলে এত প্রাণহানির পর শহরটি থেকে শেষ পর্যন্ত পিছু হটলে এটি রাজনৈতিকভাবে ইউক্রেনের জন্য খুবই বিব্রতকর একটি বিষয় হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, বাখমুত থেকে তার সেনারা পিছু হটলে তাদের নিয়ন্ত্রিত অন্য শহর কোস্তিয়ানতিনিভকা এবং ক্রামাতোর্সকে রুশ হামলার ‘দুয়ার খুলে’ যাবে।

তবে বাখমুতে যুদ্ধরত সেনা ও পশ্চিমা বিশ্লেষকরা বলছেন অন্য কথা। তাদের মতে, সেখানে অসংখ্য সেনার প্রাণহানির কারণেই বর্তমান নেতৃবৃন্দ ‘মুখ বাঁচাতে’ পিছু না হটার সিদ্ধান্ত নিয়েছে।

দোনেৎস্ক অঞ্চলে যুদ্ধরত এক ইউক্রেনীয় সেনা কমান্ডার বলেছেন, ‘আমার মতে, এটি রাজনৈতিক। পিছু হটার জন্য সব ব্যবস্থা প্রস্তুত করা আছে। কিন্তু তারা তবু সেখানে রয়ে গেছে শুধু রাজনৈতিক কারণে।’

বর্তমানে ইউক্রেন দাবি করছে, সেখানে তারা রুশ বাহিনীকে আটকে রেখে তাদের দুর্বল করে দিচ্ছে। তাদের সেনা সদস্যদের ক্ষতি করছে। এর মাধ্যমে সামনে রুশ বাহিনী চাইলেও বড় হামলা চালাতে পারবে না।

সূত্র: দ্য গার্ডিয়ান