আইপিএলে সাকিব-মোস্তাফিজ-লিটনের খেলা প্রসঙ্গে বিসিবি যা জানাল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে অনাপত্তিপত্র চেয়ে আবেদন করেছেন সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান ও লিটন কুমার দাস।

তাদের আইপিএলের জন্য ছাড়ার ব্যাপারে নীতিগতভাবে রাজি জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তবে কাকে কতদিনের জন্য ছাড়া যায় সেটা নিয়েই বেশি চিন্তিত কোচ।

৩১ মার্চ চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে হবে তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টি। তার পরদিন থেকে আইপিএলের ফাইনাল পর্যন্ত ছুটি চেয়েছেন সাকিব-মোস্তাফিজ-লিটনরা।

অথচ ৪ এপ্রিল ঢাকায় শুরু হবে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি। মোস্তাফিজ টেস্ট না খেলায় তাকে টি-টোয়েন্টি সিরিজ শেষে ছুটি দিতে সমস্যা নেই; কিন্তু সাকিব-লিটন টেস্টের অধিনায়ক ও সহ-অধিনায়ক হওয়ায় তাদের আইপিএলের জন্য ছেড়ে দিলে বিকল্প কারা হবেন এবং ৯, ১২ ও ১৪ মে ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ৩০ এপ্রিল ইংল্যান্ডে যাওয়ার কথা বাংলাদেশ দলের। সেই সিরিজে সাকিব-মোস্তাফিজ-লিটনের বিকল্প কারা হবেন এসব নিয়েই বেশি চিন্তিত কোচ হাথুরুসিংহে।

এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বলেন, আইপিএলের জন্য তিন ক্রিকেটারকে ছুটি দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত এখনো হয়নি। যেহেতু সেই সময় জাতীয় দলের খেলা আছে, ছুটি দেওয়ার আগে অনেক বিষয় বিবেচনা করার আছে। এ নিয়ে কোচ কাজ করছেন, আমরাও কাজ করছি। দুই-এক দিনের মধ্যেই এ ব্যাপারে সিদ্ধান্ত হয়ে যাবে।