৮০০ গোলের কীর্তি গড়লেন মেসি

দুই মাইলফলকের সামনে ছিলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। পানামার বিপক্ষে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার জার্সিতে শততম গোল করার সুযোগ ছিল তার। সামনে ছিল সব প্রতিযোগিতা মিলিয়ে ৮০০ ক্যারিয়ার গোল পূর্ণ করার সুযোগ।

সেঞ্চুরি করতে দুটি এবং পরের রেকর্ডের জন্য তার দরকার ছিল এক গোল। আকাশি-সাদা জার্সিতে প্রথম লাতিন আমেরিকান হিসেবে গোলের সেঞ্চুরি করতে না পারলেও লিও ৮০০ ক্যারিয়ার গোলের কীর্তি গড়েছেন।

পানামার বিপক্ষে শুক্রবার বাংলাদেশ সময় সকালের ম্যাচে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ঘরের মাঠে বিশ্বকাপ উদযাপনের মহড়া ম্যাচে ৭৮ মিনিটে গোল করেন ২১ বছরের মিডফিল্ডার থিয়াগো আলমাদা। ৮৯ মিনিটে গোল করেন মেসি।

ওই গোলেই তিনি বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসেবে প্রতিযোগিতামূলক ফুটবলে ৮০০ গোল করার কীর্তি গড়েছেন। এর আগে ওই কীর্তি ছুঁয়েছেন পর্তুগালের সাবেক রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

মেসি ৮০০ গোল করার পথে আর্জেন্টিনার হয়ে ১৭২ ম্যাচে করেছেন ৯৯ গোল। বার্সেলোনার হয়ে দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারে ৭৭৮ ম্যাচ খেলে তিনি ৬৭২ গোল করেছেন। এর মধ্যে লা লিগায় তিনি করেছেন ৪৭৪ গোল। পিএসজিতে ১৯টি লিগ গোলসহ তিনি ২৯ গোল পেয়েছেন।