এশিয়া কাপ পাকিস্তানে, ভারতের জন্য নিরপেক্ষ ভেন্যু!

ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের আগে বসবে এশিয়া কাপের আসর। ওই আসরের আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আসরটি পিসিবি পাকিস্তানেই আয়োজন করতে চায়। তবে ভারতের ম্যাচগুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে। পিসিবি ও বিসিসিআই (ভারতীয় ক্রিকেট বোর্ড) এমন একটি আলোচনা শুরু করেছে।

সংবাদ মাধ্যম ক্রিকইনফো দাবি করেছে, বিসিসিআই এবং পিসিবি টুর্নামেন্ট নিয়ে কাঁদা ছোড়াছুড়ির পর সমাধানের পথ নিয়ে আলাপ করছে। এশিয়া কাপের গ্রুপ পর্বে ভারত এবং পাকিস্তানের ম্যাচ আছে। ভারতের গ্রুপ পর্বের অন্য ম্যাচ, সুপার ফোর ও ফাইনাল মিলিয়ে পাঁচটি ম্যাচের জন্য নিরপেক্ষ ভেন্যু রাখার কথা ভাবছে পাকিস্তান।

নিরপেক্ষ ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাত, ওমান, শ্রীলঙ্কা এমনকি ইংল্যান্ডের নামও আছে। পঞ্চাশ ওভারের এই ১৩ দিনের এশিয়া কাপে ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে ভারত ফাইনালে উঠলে পাঁচটি ম্যাচ পাকিস্তানের বাইরে হবে। ভারত আগেই বাদ গেলে পাকিস্তানে বেশি ম্যাচ অনুষ্ঠিত হবে।

ছয় দলের এশিয়া কাপের আংশিক পাকিস্তানের বাইরে আয়োজনের ব্যাপারে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) অধিকাংশ মেম্বার সম্মত হয়েছেন। যদিও চূড়ান্ত নিরপেক্ষ ভেন্যু ঠিক করার আগে সদস্য দেশগুলোর মতামত নিতে হবে। সম্প্রচার স্বত্ত্ব পাওয়া প্রতিষ্ঠানের সম্মতি থাকতে হবে। সেক্ষেত্রে পাকিস্তান এবং নিরপেক্ষ ভেন্যুতে ভ্রমণের সুবিধা-অসুবিধা, কন্ডিশন ইত্যাদি বিষয়ে খেয়াল রাখার কথা বলা হয়েছে।

এশিয়া কাপ অনুষ্ঠিত হবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। ভারতের ম্যাচগুলো আয়োজনের জন্য সংযুক্ত আরব আমিরাত ভালো একটি অপশন। ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে উন্মাদনা থাকায় এবং আমিরাতে বড় স্টেডিয়াম থাকায় তারা ম্যাচগুলো আয়োজনের চিন্তায় এগিয়ে। কিন্তু সেপ্টেম্বরে আমিরাতের তাপমাত্র ৪০ ডিগ্রির কাছাকাছি। সেক্ষেত্রে ওমানের আবহাওয়া বেশ অনুকূল।

এছাড়া শ্রীলঙ্কা ভেন্যু হিসেবে আলোচনায় আছে। ভেন্যু হিসেবে ইংল্যান্ড উচ্চাকাঙ্ক্ষার মতো। তবে সেখানে ম্যাচ হলে ভারত-পাকিস্তানের ম্যাচ হবে জমজমাট। এর আগে গত বছরের মার্চে বাহরাইনে সভায় বসে পিসিবি-বিসিসিআই ভেন্যু নিয়ে সমঝোতায় আসতে পারেনি। মার্চে ভারতের জয় শাহ বলেছিলেন, এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতে হবে। পিসিবি তার কথা উচিয়ে দিয়ে, পাল্টা জবাব দিয়েছিল।