হজের কোটা পূরণে ‘বিশেষ একদিন’

বাংলাদেশের জন্য বরাদ্দকৃত ১ লাখ ২৭ হাজার ১৯৭ জনের হজ কোটা এখনো পূরণ হয়নি। অথচ কোটা পূরণে আট বার সময় বাড়ানো হয়েছে। কিন্তু এখনো চার হাজারের বেশি হজযাত্রীর কোটা ফাঁকা রয়েছে। এই কোটা পূরণ করতে ধর্ম মন্ত্রণালয় এবার ‘একদিন বিশেষ সুযোগ’ দিচ্ছে। বিশেষ সেই দিনটি হচ্ছে আগামী ২৫ এপ্রিল। ওই দিন হজের নিবন্ধনে সার্ভার খুলে দেওয়া হবে।

ধর্ম মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, হজযাত্রী ও এজেন্সিগুলোর অনুরোধে চলতি বছর হজে যেতে আরও একদিন হজযাত্রী নিবন্ধন চলবে।

ধর্ম মন্ত্রণালয় আরও জানিয়েছে, বাংলাদেশ থেকে কতজন হজ করতে যাবেন, সেটা আগামী ৯ মে’র মধ্যে সৌদি সরকারকে জানাতে হবে। এ জন্য শেষ নিবন্ধনের শেষ সুযোগ হিসেবে আগামী ২৫ এপ্রিল বিশেষ সুযোগ দেওয়া হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছর সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশের চুক্তি অনুযায়ী ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার সুযোগ আছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন।

কিন্তু সর্বশেষ হিসাব অনুযায়ী এখন পর্যন্ত সব মিলিয়ে নিবন্ধন করেছেন ১ লাখ ১৯ হাজার ৬৯৫ জন। অর্থাৎ এখনো নিবন্ধনের বাকি আছে ৭ হাজার ৫০৩ জনের। অবশ্য এর মধ্যে প্রায় অর্ধেকের মতো কোটা সরকারি এবং বেসরকারি হজ ব্যবস্থাপনা টিম সদস্যদের দিয়ে পূরণ হবে। সে হিসাবে নিবন্ধনের জন্য প্রকৃত কোটা বাকি আছে ৪ হাজারের কিছুটা বেশি।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি শুরু হয় হজ নিবন্ধন। আট দফা সময় বাড়িয়েও কোটা পূরণ না হওয়ায় গত ১১ এপ্রিল উন্মুক্ত নিবন্ধন বন্ধ করা হয়।

ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এই চার হাজারের কোটা পূরণ না হলেও সৌদি সরকারকে ফেরত দিতে হবে। এই ফেরত দেওয়া ঠেকাতে একদিনের সুযোগ দিতে চায় মন্ত্রণালয়।