মণিপুরে সহিংসতায় পুলিশসহ আরও ৫ জন নিহত

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সফরের আগে মণিপুরে সহিংসতায় এক পুলিশ সদস্যসহ আরও অন্তত পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১২ জন।

রাজ্যের সেরু ও সুগুনু অঞ্চলে অনেক বাড়িতে আগুন দেওয়ার পরে নতুন করে বেশ কয়েকটি এলাকায় সহিংসতার খবর পাওয়া যায়। সহিংসতা কবলিত রাজ্যে স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের ঠিক আগে এ ঘটনা ঘটল।

মুখ্যমন্ত্রী এন বীরেন সিং রোববার জানিয়েছেন, গত কয়েক দিনে ‘৪০ জন সন্ত্রাসী’ গুলিবিদ্ধ হয়েছে। তিনি সাংবাদিকদের বলেন, সন্ত্রাসীরা বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাইফেল ও স্নাইপার বন্দুক ব্যবহার করছে। তারা অনেক গ্রামে এসে বাড়িঘর পুড়িয়ে দিয়েছে। আমরা সেনাবাহিনী ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর সহায়তায় তাদের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নিতে শুরু করেছি। অন্তত ৪০ জন সন্ত্রাসীকে গুলি করে হত্যার খবর পেয়েছি।

মুখ্যমন্ত্রী বলেন, গত দুই দিনে ইম্ফল উপত্যকার উপকণ্ঠে বেসামরিক মানুষের ওপর সহিংস আক্রমণের বেড়েছে। এটি সুপরিকল্পিত বলে মনে হচ্ছে। এই ঘটনা কঠোরভাবে নিন্দনীয়।

মনিপুর প্রশাসন জানায়, রাজ্যের বিষ্ণুপুর, চান্ডেল এবং ইম্ফল পূর্ব জেলার এলাকায় সাধারণ মানুষের ওপরে গুলি চালিয়েছে উগ্রপন্থীরা। এর পরে পাল্টা অভিযানে নামে নিরাপত্তা বাহিনী। শুরু হয় ব্যাপক লড়াই। –

এদিকে, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মেইতেই ও কুকি উভয় জনগোষ্ঠীকেই শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ৩ মে থেকে শুরু হওয়া এ সংঘাতে মণিপুর ২৫ দিনেরও বেশি সময় ধরে ইন্টারনেট বিহীন অবস্থায় আছে। সহিংসতা যাতে আরও না বাড়ে সেজন্য সরকার বেশ কয়েকটি এলাকায় কারফিউ ও ইন্টারনেট নিষেধাজ্ঞা জারি করে।