২২৭ কোটি ক্ষতিপূরণ মামলায় রবিকে জবাব দিতেই হবে: হাইকোর্ট

বিচারিক আদালতে জবাব দাখিলের আদেশের বিরুদ্ধে বেসরকারি মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন। এর ফলে ২২৭ কোটি টাকা দাবি করে প্রতিষ্ঠানটির সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদের করা মামলায় কর্তৃপক্ষকে বিচারিক আদালতে জবাব দাখিল করতেই হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

আদালতে রবির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সোহান চৌধুরী। মাহতাব উদ্দিনের আইনজীবী ছিলেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।

এম এস আজিম সাংবাদিকদের বলেন, রবি আজিয়াটা লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহতাব উদ্দিন আহমেদ প্রতিষ্ঠানটির কাছে ২২৭ কোটি টাকা চেয়ে মামলা করেন। মামলায় আদালত রবি কর্তৃপক্ষকে জবাব দাখিলের নির্দেশ দেন। কিন্তু রবি কর্তৃপক্ষ জবাব দাখিল না করে ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন আবেদন করেন। সেই আবেদনে জবাব না দাখিল করার নির্দেশনা চাওয়া হয়। হাইকোর্ট রবির আবেদনটি খারিজ করে দিয়েছেন। এর ফলে রবি কর্তৃপক্ষকে আদালতে জবাব দাখিল করতে হবে।

গত বছরের ২২ আগস্ট মাহতাব উদ্দিন আহমেদ রবির কাছে ২২৭ কোটি টাকা চেয়ে মামলাটি দায়ের করেন। ‘অবসরসুবিধা ও অন্যায়ভাবে চাকরিচ্যুতি’র ক্ষতিপূরণ বাবদ এ টাকা দাবি করা হয়। এতে রবি আজিয়াটা ছাড়াও প্রতিষ্ঠানটির সাবেক সিইও ইজাদ্দিন ইদ্রিস, বর্তমান বোর্ড চেয়ারম্যান থায়াপরান এস সাঙ্গারা পিল্লাইসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

২০১০ সালে মাহতাব উদ্দিন প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) হিসেবে রবিতে যোগ দেন। ২০১৬ সালে তিনি সিইও হিসেবে দায়িত্ব পান। পরে ২০২১ সালে তিনি পদত্যাগ করেন।