রাসিক নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে: ইসি রাশেদা

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা।

নির্বাচন উপলক্ষে শুক্রবার সকাল ১১টার দিকে নগরীর গরীর নানকিং দরবার হলে প্রিজাইডিং অফিসারদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি একথা জানান।

রাশেদা সুলতানা বলেন, নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। সিসি ক্যামেরায় ভোটের পরিবেশ ঢাকা থেকে মনিটরিং করা হবে। কোনো প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গুরুতর অপরাধ করলে প্রার্থিতাও বাতিল করা হতে পারে।

তিনি বলেন, সিটি নির্বাচন ঘিরে কমিশন সতর্ক ও অনড় অবস্থানে রয়েছে। কোনো অনিয়ম হলে সাথে সাথে ব্যবস্থা নেওয়া হবে। রাজশাহীতে প্রচার-প্রচারণার ক্ষেত্রে এখন পর্যন্ত বড় ধরনের কোনো আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটেনি। প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি কঠোরভাবে নজরদারি করা হবে।

ইসি রাশেদা আরও বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইনের কাঠামোয় যা যা দরকার তার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রয়োজন মতো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে। নির্বাচন চলাকালে প্রিসাইডিং কর্মকর্তা তার ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন।

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার বিজয় বসাক, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন প্রমুখ।

রাজশাহী সিটি নির্বাচনে চারজন মেয়র প্রার্থী লড়ছেন। এদের মধ্যে ইসলামী আন্দোলন প্রার্থী মুরশিদ আলম বরিশাল সিটি নির্বাচনের ভোটের পর নির্বাচন বয়কট করেছেন। তবে তার প্রতীক থাকছে। এছাড়া ১১১ জন কাউন্সিলর ও ৪৬ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। একজন কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডে ৩ লাখ ৫১ হাজার ৯৪৫ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে নতুন ভোটার ৩০ হাজার জন। ১৫৫টি কেন্দ্রে ইভিএমএে আগামী ২১ জুন ভোট গ্রহণ হবে।