ডেঙ্গু নিয়ে চিন্তিত হওয়ার কারণ নেই: তাজুল ইসলাম

ডেঙ্গু নিয়ে চিন্তিত হওয়ার মতো ‘কোনো কারণ নেই’ বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেছেন, ‘ডেঙ্গু মোকাবিলায় সব ধরনের পদক্ষেপ নেওয়ায় এবার এই রোগে আক্রান্তের সংখ্যা অন্যান্য দেশের তুলনায় কম। তারপরও একটি লোকও যদি আক্রান্ত না হতো, একজনও যদি মারা না যেত, তাহলে আমি সন্তুষ্ট হতাম।’

সারা দেশে মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি করপোরেশন ও অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার কার্যক্রম পর্যালোচনায় বৃহস্পতিবার সচিবালয়ে অনুষ্ঠিত আন্ত্রঃমন্ত্রণালয় সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘একটা লোকও মারা না যাক, আক্রান্ত না হোক‒ সে লক্ষ্য নিয়েই কাজ চলছে। অসন্তুষ্টি নিয়ে আমাদের বসে থাকলে হবে না, আমাদের কাজ করতে হবে।’

এদিকে রাজধানীর সিরডাপ মিলনায়তনে বৃহস্পতিবার এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও দৈনিক ভোরের কাগজে যৌথ আয়োজনে অনুষ্ঠিত বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তাজুল ইসলাম বলেন, ‘২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে আমরা অঙ্গীকারবদ্ধ। সরকারও ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করছে। এই দুই লক্ষ্য অর্জনে সঠিক বর্জ্য ব্যবস্থাপনার কোনো বিকল্প নেই। সেজন্য পৌরসভা পর্যায়ে পরিবেশবান্ধব পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য অপরিহার্য।

ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তানভীর আহমেদ, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এসএমএ রশিদ, ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র একরামুল হক টিটু প্রমুখ।