‘২০৫০ সালে প্রতি ৮ জনে একজন ডায়াবেটিসে আক্রান্ত হবে’

ক্রমবর্ধমান স্থূলতা ও স্বাস্থ্য বৈষম্যের কারণে ২০৫০ সাল নাগাদ বিশ্বব্যাপী ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হবে। সম্ভাব্য এ সংখ্যা হতে পারে ১৩০ কোটি।

সাম্প্রতি দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত এক গবেষণার বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

২০২১ সালে ডায়াবেটিস রোগীর সংখ্যা ছিল ৫২ কোটি ৯০ লাখ। পূর্বাভাস অনুযায়ী, যা ২০৫০ সাল নাগাদ ১৩০ কোটির বেশি হবে। এছাড়া পরবর্তী ৩০ বছরে কোনো দেশেই ডায়াবেটিসের হার কমার কোনো লক্ষণ নেই।

এই পূর্বাভাসকে ‘উদ্বেগজনক’ অভিহিত করে বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের বেশির ভাগ রোগকে ছাড়িয়ে যাচ্ছে ডায়াবেটিস; যা মানুষ ও স্বাস্থ্য ব্যবস্থার জন্য একটি উল্লেখযোগ্য হুমকি হিসেবে উপস্থিত হয়েছে।

জাতিসংঘের পূর্বাভাস অনুযায়ী, ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা হবে প্রায় ৯৮০ কোটি। সেই হিসেবে তখন প্রতি ৭-৮ জনের মধ্যে একজন ডায়াবেটিসে আক্রান্ত হবেন।

গবেষকরা জানান, বেশির ভাগ ক্ষেত্রে প্রতিরোধযোগ্য ও প্রাথমিকভাবে শনাক্তযোগ্য টাইপ টু ডায়াবেটিসের আশঙ্কা দেখছেন তারা। যার একাধিক কারণের প্রথমটি হলো স্থূলতা।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, জাতিগত সংখ্যালঘু ও ভৌগোলিক বৈষম্যের কারণে সৃষ্ট কাঠামোগত বর্ণবাদ বিশ্বজুড়ে ডায়াবেটিস, অন্যান্য রোগ ও মৃত্যুর হারকে ত্বরান্বিত করছে।

প্রান্তিক জনগোষ্ঠীর ইনসুলিনের মতো প্রয়োজনীয় ওষুধ পাওয়ার সম্ভাবনা কম। তারা রক্তের শর্করা নিয়ন্ত্রণ করতে পারেন না। অসুস্থতা ও নিম্নমানের জীবনযাত্রার কারণে তাদের আয়ুও কম।