২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ১৪ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকায় মৃত্যু হয়েছে ১০ জনের, ঢাকার বাইরে ডেঙ্গুতে প্রাণ হারিয়েছে ৪ জন। একই সময় ডেঙ্গু আক্রান্ত হয়ে ২ হাজার ৭৫১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ১১৯ জন এবং ঢাকার বাইরের ১ হাজার ৬৩২ জন। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯ হাজার ৫৭২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। ঢাকায় ৪ হাজার ৬৫২ জন এবং ঢাকার বাইরে ৪ হাজার ৯২০ জন। এখন পর্যন্ত ৬৯ হাজার ৪৮৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের মধ্যে ঢাকায় ৩৬ হাজার ৭২০ জন এবং ঢাকার বাইরে ৩২ হাজার ৭৬৩ জন।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট ৩২৭ জনের মৃত্যু হয়েছে। এ বছরের জানুয়ারিতে ডেঙ্গু আক্রান্ত হয়ে ছয়জনের মৃত্যু হয়। ফেব্রুয়ারিতে মৃত্যু হয় দুজনের। মার্চে ডেঙ্গু আক্রান্ত হয়ে কোনো মৃত্যুর ঘটনা না ঘটলেও এপ্রিল ও মে মাসে দুজন করে মারা যায়। জুন মাসে এসে ভয়াবহ আকার ধারণ করে ডেঙ্গু। ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩৪ জনের মৃত্যু হয়। জুলাই মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাণ হারায় ২০৪ জন। চলতি আগস্ট মাসের তিন দিনেই ডেঙ্গুতে ৩২ জনের মৃত্যু হলো।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হচ্ছে, দেশের সব জেলাতেই ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। তাই নিধন কার্যক্রম শুধু ঢাকাতেই পরিচালনা না করে সারাদেশেই এ কাজ জোরদার করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, গত জুলাইয়ের প্রথম সপ্তাহে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয় ৩ হাজার ৫০ জন। এ সময়ে মারা গেছে ১৫। আগস্টে প্রথম সপ্তাহে ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৬৫১ জনে। মারা গেছে ৭৬ জন। এই হিসেবে এ মাসের প্রথম সপ্তাহে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যু বাড়ছে পাঁচগুণ গতিতে। গত জুলাইয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গিয়েছিলে ২০৪ জন। আগস্টে ডেঙ্গুর সংক্রমণ শীর্ষে পৌঁছানোর শঙ্কা রয়েছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এরই মধ্যে ২৩ বছরের মৃত্যুর সব রেকর্ড ছাড়িয়েছে। আক্রান্তেও আগের সব রেকর্ড ছাড়িয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, গত তিন বছর আটটি বিভাগের ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যান থেকে দেখা গেছে, ঢাকা, চট্টগ্রাম ও বরিশালে সংক্রমণের হার সবচেয়ে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, অন্যান্য দেশের তুলনা বাংলাদেশে ডেঙ্গুতে মৃত্যুর হার সবচেয়ে বেশি।