টিকিট ছাড়াই ট্রেনে ওঠায় যে শাস্তি পেল ৬৩০ যাত্রী

রেলওয়ের পাকশী বিভাগের আওতায় বিভিন্ন ট্রেনে অভিযান চালিয়ে ৬৩০ জন বিনাটিকিটের ট্রেনযাত্রীর কাছ থেকে জরিমানাসহ ভাড়া বাবদ ১ লাখ ২৬ হাজার ৮৫৫ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এ অভিযানের নেতৃত্ব দেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (রাজশাহী) অসীম কুমার তালুকদার।

শুক্রবার সকাল ৯টায় ঈশ্বরদী বাইপাস থেকে শুরু করে রাত ৯টা পর্যন্ত এ অভিযান চালান হয়।

এসব ট্রেনের মধ্যে রয়েছে রাজশাহী থেকে ঢাকাগামী ৭৫৪ নম্বর আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস, খুলনা থেকে ঢাকাগামী ৭২৬ নম্বর সুন্দরবন এক্সপ্রেস, ঢাকা থেকে রংপুরগামী ৭৭১ নম্বর রংপুর এক্সপ্রেস, ঢাকা থেকে পঞ্চগড়গামী ৭০৫ নম্বর একতা এক্সপ্রেস, পঞ্চগড় থেকে ঢাকাগামী ৭৯৪ নম্বর পঞ্চগড় এক্সপ্রেস ও ঢাকা থেকে রাজশাহীগামী ৭৫৩ নম্বর সিল্কসিটি এক্সপ্রেস।

ব্লক চেকিংয়ের রেলওয়ে স্টেশনগুলো হলো, রাজশাহী, ঈশ্বরদী বাইপাস, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, বড়ালব্রিজ, উল্লাপাড়া, নাটোর ও সান্তাহার।

এ ব্যাপারে জিএম (পশ্চিম) অসীম কুমার তালুকদারের নেতৃত্বে পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা কেএম নুরুল ইসলাম, ভ্রাম্যমাণ পরীক্ষক আব্দুল আলিম বিশ্বাস মিঠু, গোলাম মুস্তফা, প্রবীর কুমার, কামরুল ইসলাম, মঞ্জুরুল হাসানসহ স্ব স্ব ট্রেনের ট্রেন পরিচালক (গার্ড) এবং রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা অভিযানে অংশ নেন।

তিনি জানান, সরকারি ছুটির দিন উত্তরাঞ্চল থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেনগুলোতে বেশ ভিড় থাকে। এ সুযোগে অনেকেই বিনা টিকিটে ট্রেনে যাতায়াত করেন।

৬৩০ যাত্রীর কাছ থেকে ১ লাখ ২৬ হাজার ৮৫৫ টাকা রাজস্ব আয় হয়েছে। এর মধ্যে ভাড়া বাবদ ৯৫ হাজার ১৪৫ টাকা এবং জরিমানা ৩১ হাজার ৭১০ টাকা মোট আদায় করা হয়।