দ্রব্যমুল্যের এই উর্দ্ধগতির বাজারে ঝিনাইদহে ১ টাকায় বিক্রি হচ্ছে সুস্বাদু সিঙ্গাড়া

দ্রব্যমুল্যের এই উর্দ্ধগতির বাজারে এখনও পাওয়া যাচ্ছে ১ টাকায় সিঙ্গাড়া ভাবতেই অবাক লাগছে ? অবাক লাগার মতই সুস্বাদু সিঙ্গাড়া বিক্রি হচ্ছে ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ত্রীবেনী বাজারে। যা খেতে ও কিনতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি দূর দূরান্ত থেকে প্রতিদিনই ছুটে আসেন দোকানে। আর ভীড় করেন অসংখ্য ক্রেতারা। দাম ১ টাকা হলেও সুস্বাদু আর মজাদার সিঙ্গাড়ার সুনাম ছড়িয়ে পড়েছে এলাকা জুড়েই।

দ্রব্যমুল্য আকাশছোঁয়া। প্রায় প্রতিদিনই বাড়ছে নিত্যপণ্যের দাম। দফায় দফায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রী কিনতে পকেট খালি হচ্ছে জনসাধারণের। দ্রব্যমুল্যের এই উর্দ্ধগতির বাজারে এখনও ১ টাকায় পাওয়া যায় সিঙ্গাড়া। হ্যা ? সঠিক শুনেছেন। ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ত্রিবেনী বাজারে ২ টি দোকানে এখনও ১ টাকা দরে প্রতি পিচ সিঙ্গাড়া বিক্রি করা হয়। দাম মাত্র ১ টাকা হলেও আকারে নেহাত ছোট নয়। খেতেও বেশ সুস্বাদু।
সিঙ্গাড়া বিক্রেতাদের মধ্যে একজন মোশাররফ হোসেন।

তিনি ত্রিবেনী গ্রামের বাসিন্দা। দীর্ঘ ৩৫ বছর ধরে বিক্রি করেন এই সিঙ্গাড়া । পূর্বে টাকায় ২ টি সিঙ্গাড়া বিক্রি করলেও বছর ছয়েক আগে থেকে টাকায় ১টি সিঙ্গাড়া বিক্রি করছেন তিনি। নিজে লেখাপড়া না করলেও ছেলে ও মেয়েকে শিক্ষিত করেছেন। প্রতিদিন তার দোকানে যা বিক্রি হয় তা দিয়েই চলে তার সংসার। দাম কম হলেও বিক্রি বেশি হওয়ায় পুশিয়ে যায় তার। জিনিসপত্রের দাম বাড়ায় এখন একটু লাভ কম হচ্ছে। তবুও সিঙ্গাড়া ১ টাকায় বিক্রি করতে চান তিনি। সপ্তাহের প্রতি রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার সাপ্তাহিক হাট বসে এই বাজারে। আর এখানে প্রতিদিন গড়ে ১৫’শত থেকে ২ হাজার সিঙ্গাড়া বিক্রি হয়।

সিঙ্গাড়া বিক্রেতা মোশাররফ হোসেন জানান, প্রতিদিন তার দোকানে যা বিক্রি হয় তা দিয়েই চলে তার সংসার। দাম কম হলেও বিক্রি বেশি হওয়ায় পুশিয়ে যায় তার। তবুও আমি সিঙ্গাড়া ১ টাকায় বিক্রি করতে চায়।

সিঙ্গাড়া ক্রেতা আজাদ বিশ^াস জানান, মূল্য ১ টাকা হলেও এ সিঙ্গাড়া খেতে সুস্বাদু ও বেশ জনপ্রিয়। কম দামে মুচমুচে, সুস্বাদু সিঙ্গাড়ার স্বাদ নিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি দূর দূরান্ত থেকে অনেকে ছুটে আসেন এখানে। এখানে দাড়িয়ে খাওয়ার পাশাপাশি আমার মত অনেকেই নিয়ে যান পরিবার-পরিজনের জন্য।