রূপপুর পারমানবিক প্রকল্পে পৌঁছেছে ইউরেনিয়াম প্রথম চালান

দেশের সর্ববৃহৎ প্রকল্প পাবনার রূপপুর পারমানবিক প্রকল্পের প্রথম ইউনিটের জ্বালানি হিসেবে ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে গতকাল শুক্রবার দুপুরে রূপপুরে পৌঁছেছে। সকার ৭ টায় ঢাকা থেকে সড়ক পথে বঙ্গবন্ধু সেতু পাড়ি দিয়ে নাটোরের বনপাড়া হয়ে পাবনার দাশুড়িয়া হয়ে দুপুর দেড়টার দিকে ঈশ্বরদীর রূপপুরে পারমানবিক প্রকল্পের গেটে পৌঁছায় ইউরেনিয়াম বাহী গাড়ি গুলো।

ইউরেনিয়াম বাহী গাড়ি গুলো যাতে রাস্তায় কোনো যানজটে পড়তে না হয় এজন্য ভোড় ৫ টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকা-পাবনা সড়কে সকল প্রকার বাস চলাচল বন্ধ ছিলো। ইউরেনিয়াম বাহী গাড়ি গুলোর নিরাপত্তার জন্য বাংলাদেশ সেনাবাহিনী বিশেষ ভাবে দায়িত্ব পালন করেছেন। পাবনার পুলিশ সুপার আকবর আলী মুন্সী বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, রাশিয়ার স্টেট অ্যাটমিক এনার্জি কর্পোরেশনের মহাপরিচালক রোসাটম আলেক্সি লিখাচেভ ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে রূপপুর প্রকল্পে প্রকল্প কর্তৃপক্ষের কাছে জ্বালানি হস্তান্তর করবেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।
রাশিয়ার একটি কারখানা থেকে বিশেষ বিমানে করে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পরমাণু জ্বালানি আনা হয়। এরপর সড়কপথে পাবনার ঈশ্বরদীর রূপপুরে প্রকল্পস্থলে নেয়া হয়।
২,৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে নির্মিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নিযুক্ত রয়েছে যার দু’টি ইউনিট রয়েছে, প্রতিটি ১,২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন।

শুক্রবার রূপপুরে ইউরেনিয়াম পৌঁছালেও রাশিয়ার স্টেট অ্যাটমিক এনার্জি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক আলেক্সি লিখাচেভ আনুষ্ঠানিকভাবে রূপপুর প্রকল্প কর্তৃপক্ষের কাছে ইউরেনিয়াম জ্বালানি হস্তান্তর করবেন।