ক্ষমতাসীনরা বর্গির মতো লুটপাট করছে: মির্জা ফখরুল

mirza fokrul
ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতাসীনরা দেশকে লুটেরাদের স্বর্গরাজ্যে পরিণত করেছে। তারা বর্গিদের মতো লুটতরাজ করছে। তারা আসবে, লুট করবে, নিয়ে চলে যাবে। কিন্তু এবার মানুষ জেগে উঠেছে। বাম-ডান, উত্তর-দক্ষিণ বুঝি না, বিলম্ব না করে যারা দেশকে ভালোবাসেন, তারা সবাই জেগে উঠুন। ভয়াবহ দানব থেকে দেশকে রক্ষা করুন।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বাংলাদেশ গণ অধিকার পরিষদের উদ্যোগে ‘গণতন্ত্র, সার্বভৌমত্ব ও রোহিঙ্গা সমস্যার সমাধান’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ইউরেনিয়াম প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ব্যক্তিগতভাবে চিনি, আওয়ামী লীগের মধ্যে যে কয়েকজন পড়াশোনা করা মানুষ, তার মধ্যে তিনি একজন। অথচ তাঁর করুণ অবস্থা। ইউরেনিয়াম কী জিনিস, সেটিই জানেন না। এর জন্য তো বিশেষ জ্ঞানের প্রয়োজন হয় না। তিনি (ওবায়দুল কাদের) ‘তলে তলে’ কথা বলায় পোক্ত হয়েছেন। সরকারি দলের নেতাদের তোষামোদি এমন পর্যায়ে গেছে যে এখন তা হাস্যরসে পরিণত হয়। অন্যদের জন্য বিনোদনের খোরাক সৃষ্টি হয়।

দেশের অর্থনীতি ভয়াবহ অনিশ্চয়তার দিকে যাচ্ছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, সরকার দেশের সর্বনাশ করেছে। অর্থনীতির সূচকগুলো নিচের দিকে নামতে শুরু করেছে। কয়েক মাস পরে আমদানি করার টাকা থাকবে না। লুটপাটের চিত্র তুলে ধরে মির্জা ফখরুল বলেন, রূপপুরের বিদ্যুৎ কন্দ্রের জন্য অন্যান্য দেশের চেয়ে চারগুন বেশি খরচ দেখিয়ে রাশিয়া থেকে ইউরেনিয়াম কেনা হয়েছে। লুটপাট করার জন্য কয়েকগুন টাকা বাজেট ধরা হয়েছে। পদ্মাসেতু করতেও চারগুন টাকা খরচ করা হয়েছে। এখন সেতুর ওপর রেললাইন করা হয়েছে। কত টাকায় এটা করেছেন? এগুলো বললে ওদের মাথা খারাপ হয়ে যায়।

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় এবি পার্টির চেয়ারম্যান এএফএম সোলায়মান চৌধুরী, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, সাম্যবাদী দলের সৈয়দ নুরুল ইসলাম, গণঅধিকার পরিষদের ভারপ্রাপ্ত সদস্য সচিব ফারুক হাসান, কেন্দ্রীয় নেতা মিয়া মশিউজ্জামান, তারেক রহমান প্রমুখ বক্তব্য দেন।