১১ দিনে রাবির ৬৮ শিক্ষার্থী জন্ডিসে আক্রান্ত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বেড়েছে জন্ডিসের প্রকোপ। গত ১৫ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি ১১ দিনে মোট ৬৮ শিক্ষার্থী এ রোগে আক্রান্ত হয়েছেন। সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন রাবি চিকিৎসাকেন্দ্রের অতিরিক্ত প্রধান চিকিৎসক মো. হাবিবুর রহমান।

তিনি জানান, গত এক মাস থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জন্ডিস আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলেছে। গত ১১ দিনে চিকিৎসাকেন্দ্রে আসা রোগীদের মধ্যে যাদের অসুস্থতার লক্ষণ দেখা গেছে তাদের সংখ্যা ১৪৬। তাদের পরীক্ষা করে ৬৮ জন জন্ডিসে আক্রান্ত বলে জানা গেছে।

তিনি আরও বলেন, শুধু ক্যাম্পাসে নয়, বিশ্ববিদ্যালয়ের বাইরেও এ রোগে আক্রান্তের ঘটনা ঘটছে। শিক্ষার্থীদের আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে। পানি ও খাবারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। বাইরের খোলা খাবার, অবিশুদ্ধ পানি গ্রহণ থেকে বিরত থাকতে হবে। বিশ্রাম, বিশুদ্ধ পানি, স্বাস্থ্যকর খাবার গ্রহণের মধ্য দিয়ে এ রোগ থেকে নিরাময় পাওয়া সম্ভব।

এ বিষয়ে উপউপাচার্য সুলতান উল ইসলাম বলেন, যেদিন থেকে জন্ডিসে আক্রান্ত রোগী ধরা পড়েছে সেদিন থেকেই মেডিকেল সেন্টারকে সচেতনভাবে দেখার জন্য বলা হয়েছে। পাশাপাশি শিক্ষার্থীদের সচেতন হতে হবে। বাইরের পানি পান না করে বিশুদ্ধ পানি পান করার আহ্বান জানান তিনি।