কেজরিওয়ালের গ্রেফতার, ‘মেগা র‌্যালি’র ডাক ‘ইন্ডিয়া’র

আবগারি নীতির মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে রোববার ৩১ মার্চ দিল্লির রামলীলা ময়দানে একটি মেগা সমাবেশের ঘোষণা করেছে ভারতের বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’। বৃহস্পতিবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট দ্বারা কেজরিওয়ালের গ্রেফতার বিরোধী দলগুলোকে একত্রিত হতে অনুপ্রাণিত করেছে। এমনকি দিল্লি কংগ্রেসের নেতারাও, যারা আপ (আম আদমি পার্টি) নেতার তিক্ত প্রতিদ্বন্দ্বী ছিল, তারা এখন তার গ্রেফতারের বিরুদ্ধে আন্দোলনে যোগ দিয়েছে।

আজ বিকালে একটি যৌথ সাংবাদিক বৈঠকে, দিল্লির মন্ত্রী গোপাল রাই বলেছেন, কেজরিওয়ালকে যেভাবে গ্রেফতার করা হয়েছিল তাতে মানুষের মধ্যে ক্ষোভ বেড়েছে । প্রধানমন্ত্রী তদন্ত সংস্থাগুলোকে রাজনীতিবিদদের ভয় দেখাতে এবং বিরোধীদের খতম করতে ব্যবহার করছেন। ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন হোক বা বিহারের তেজস্বী যাদব, সবার বিরুদ্ধেই মিথ্যা মামলা করা হচ্ছে।

রাই বলেন, আপ নেতাদের বিক্ষোভ প্রতিরোধে দিল্লিকে একটি দুর্গে পরিণত করা হয়েছে। অরবিন্দ কেজরিওয়ালের পরিবারকে গৃহবন্দী করা হয়েছে। আপ এর সদর দফতর গতকাল সিল করে দেওয়া হয়েছিল যদিও আমরা নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছি। কংগ্রেসের অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। ভারতের প্রাচীনতম দলটি এখন নির্বাচনের প্রচার পর্যন্ত চালাতে পারছে না।

দিল্লি কংগ্রেস প্রধান অরবিন্দর সিং লাভলিও বিজেপিকে কটাক্ষ করে বলেছেন, এটা কি গণতন্ত্র? আমাদের জন্য খেলার কোনো ক্ষেত্র নেই।

আপনি নির্বাচিত মুখ্যমন্ত্রীদের গ্রেফতার করছেন, ভারতের প্রাচীনতম রাজনৈতিক দলের অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করছেন। আমাদের নেতা রাহুল গান্ধি গণতন্ত্র বাঁচানোর জন্য যুদ্ধ করেছেন। কংগ্রেস এই মুহূর্তে পিছপা হবে না।

সিপিএম নেতা রাজীব কুনওয়ার বলেছেন, ৩১শে মার্চ ভারতের সমস্ত জোটের নেতারা একত্রিত হবেন। আমরা গণতন্ত্রের উপর আক্রমণ সহ্য করব না।

রাই বলেন, তারা সমাবেশের জন্য স্থানীয় কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইবেন। অনুমতি না পেলে এটা গণতন্ত্রের জন্য উদ্বেগজনক হবে বলে মনে করেন দিল্লির মন্ত্রী। দিল্লি কংগ্রেস প্রধান বলেছেন যে, তারা আশাবাদী যে কর্তৃপক্ষ তাদের সমাবেশ করার অনুমতি দেবে।