সন্ত্রাসীদের কোনো জাতীয়তা নেই: পুতিন

মস্কো ক্রোকাস সিটির কনসার্ট হলে আইএস-কের হামলা ছিল দুই দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। যাকে একটি বর্বর, সন্ত্রাসবাদী হামলা বলে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আরও বলেছেন, ‘অপরাধীরা ঠান্ডা মাথায় এবং উদ্দেশ্যমূলকভাবে আমাদের নাগরিকদের গুলি করেছে, আমাদের সন্তানদের হত্যা করেছে।’ শনিবার হামলার বিষয়ে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ কথা বলেন। এ সময় সন্ত্রাসীদের শাস্তি দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন পুতিন। মস্কো টাইমস।

 

পুতিন হামলাকারীদের নাৎসিদের সঙ্গেও তুলনা করেছেন। বলেছেন, নাৎসিরা যেমন গণহত্যা চালিয়েছিল, ঠিক তেমনিভাবে এই সন্ত্রাসীরাও হামলা চালিয়েছে। রোববার রুশরা মস্কোর শহরতলিতে হামলার শিকারদের জন্য শোক প্রকাশ করেছেন। যাতে শিশুসহ কমপক্ষে ১৩৩ জন নিহত এবং আরও ডজনখানেক আহত হয়। নিহতের স্মরণে ক্রোকাস সিটি হলের বাইরে ফুল, খেলনা এবং মোমবাতি রাখছেন তারা।

 

শনিবার সকালে ফুল দিতে এসে মিলেনা কাঁদতে কাঁদতে বলেন, এটি ভয়ংকর হামলা। এটি একটি দুঃস্বপ্নের মতো ছিল। আমি ক্ষতিগ্রস্তদের জন্য খুবই দুঃখিত। আক্রমণের জায়গায় লাল গোলাপের তোড়া দিতে আসা কেসনিয়া নিহতদের উদ্দেশ করে মস্কো টাইমসকে বলেন, ‘এটা আমি হতে পারতাম, আমার মনে হচ্ছে আমি আমার বন্ধুদের হারিয়েছি।’ রাইসা বলেছেন, ‘শিশুদের হত্যা করা হয়েছে। এটা খুবই বেদনাদায়ক।’

 

শুধু ফুলই নয়। আহতদের রক্ত দিতে মস্কোর বিভিন্ন হাসপাতালেও উপস্থিত হন অসংখ্য মানুষ। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকছেন সেখানেই। শাবোলোভকা উলিৎসার রক্তদান কেন্দ্রের কাছে ৩ ঘণ্টা লাইনে অপেক্ষারত আলেক্সি বলেছেন, আমরা মানুষ এবং এ ধরনের চ্যালেঞ্জিং সময়ে আমাদের একে অপরকে সাহায্য করা দরকার।

 

সরকারি অনুমান অনুসারে, ২০০৩ সালের বেসলান স্কুল অবরোধের পর রাশিয়ার আধুনিক ইতিহাসে দ্বিতীয় বিধ্বংসী হামলা এটি। যার ফলে মস্কোজুড়ে পড়ে শোকের ছায়া। ইসলামিক স্টেট জিহাদি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে। উদ্ধারকর্মীরা শনিবারও হামলার স্থানে কাজ করেছে এবং ভবন থেকে মৃতদেহ বের করেছে। রোববার সারাদেশে বড় ধরনের অনুষ্ঠান বাতিল করে সরকারি শোক দিবস ঘোষণা করা হয়। কনসার্ট হলে হামলাকারী চারজনের ছবি প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস)।

 

এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট-খোরাসান বা আইএস-কে। শনিবার তাদের চার সদস্যের ছবি প্রকাশ করে আইএস জানিয়েছে, কনসার্ট হলে হামলা চালিয়েছে এই চারজন। যদিও ছবিটিতে হামলাকারীদের চেহারা স্পষ্টভাবে দেখা যাচ্ছিল না। ইসলামিক স্টেট সংশ্লিষ্ট সংবাদ সংস্থা ‘আমাক’-এর টেলিগ্রাম চ্যানেলে শেয়ার করা হয়েছে ছবিটি। নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আমাক এক বিবৃতিতে বলেছে, ইসলামের বিরুদ্ধে যুদ্ধরত দেশগুলোর সঙ্গে ইসলামিক স্টেটের তুমুল যুদ্ধের প্রেক্ষাপটে এই হামলা করা হয়েছে। ইসলামিক স্টেট এই হামলার দায় স্বীকার করলেও ইঙ্গিত পাওয়া গেছে, রাশিয়া এই হামলার সঙ্গে ইউক্রেনের যোগসূত্র খুঁজছে।

তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমান পুতিনকে বলেছেন, ‘সন্ত্রাসীদের কোনো জাতীয়তা নেই, কোনো স্বদেশ নেই এবং কোনো ধর্ম নেই।’

 

রোববার রাশিয়ান নেতা ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনকলে এ কথা বলেন। পাশাপাশি মস্কো কনসার্ট হল হামলার নিন্দাও করেছেন তিনি। রাশিয়ান মিডিয়া, টেলিগ্রাম চ্যানেলসহ নিরাপত্তা পরিষেবাগুলোর সঙ্গে লিঙ্ক রয়েছে এমন একজন আইনপ্রণেতা অভিযোগ করেছেন, হামলার পেছনে আটককৃত চার সন্দেহভাজন হামলাকারী ছিল তাজিক। তবে তাজিকিস্তান তার নাগরিকদের জড়িত থাকার প্রাথমিক দাবি প্রত্যাখ্যান করেছে।

 

তাজিকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তাদের নাগরিকদের জড়িত থাকার প্রতিবেদনগুলো ভুয়া। স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, রুশ মিডিয়ায় প্রাথমিকভাবে যাদের নাম এসেছে তাদের মধ্যে দুজন হামলার সময় তাজিকিস্তানে ছিলেন। বিবৃতিতে অভিযুক্ত বন্দুকধারীদের নাগরিকত্বের প্রতিবেদনের সরাসরি কোনো উল্লেখও নেই। ইসলামিক স্টেট (আইএস) গ্রুপ, যারা হামলার দায় স্বীকার করেছে তারা তাজিকিস্তানে সক্রিয় রয়েছে বলে ধারণা করা হচ্ছে। পুতিন বলেছেন, হামলার জন্য ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। যার মধ্যে চার সন্দেহভাজন বন্দুকধারী ইউক্রেনে পালানোর চেষ্টা করেছিল। এজন্য ইউক্রেনকেও সন্দেহের চোখে দেখছেন পুতিন।