বাড়ছে ৩ বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ

তিনটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানোসহ তিন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে। এতে মোট ব্যয় হবে ৬৮০ কোটি টাকা।

বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে পৃথকভাবে দুটি বৈঠক অনুষ্ঠিত হয়। দুটি সভায় সভাপতিত্ব করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান জানান, ‘ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপলাইন’ প্রকল্পের আওতায় মহেশখালীতে স্বয়ংসম্পূর্ণ ট্যাংক ফার্ম ও গভীর সমুদ্রে সিঙ্গেল পয়েন্ট মুরিং এবং ১১০ কিলোমিটার দুটি ডাবল পাইপলাইন স্থাপনের চুক্তি স্বাক্ষর হয়। টেস্টিং ও কমিশনিং কাজ সুষ্ঠুভাবে করার জন্য শক্তির টাগবোট সংগ্রহ, পাইলটেজ এবং আনুষঙ্গিক সার্ভিস অন্তর্ভুক্ত করতে ৫৭ লাখ মার্কিন ডলার সমপরিমাণ প্রায় ৬৩ কোটি টাকায় চুক্তি সম্পাদনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এছাড়া ‘খুলনা থেকে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ (৩য় সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজে পূর্ত কাজের তৃতীয় ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। নির্মাণকাজ বাস্তবায়ন করছে মেসার্স ইরকন ইন্টারন্যাশনাল লিমিটেড, ইন্ডিয়া। প্রকল্পের ব্যয় ধরা হয় ১ হাজার ২৭৮ কোটি ৬৫ লাখ ৫২ হাজার ৯০৭ টাকা। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় কিছু আইটেম হ্রাস বা বৃদ্ধি হওয়ায় তৃতীয় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৭০ কোটি ২৩ লাখ ৯২ হাজার ১৫১ টাকা ব্যয় বৃদ্ধি হয়েছে।

এ ছাড়া আশুলিয়া, মাধবদী ও চান্দিনায় ১০ মেগাওয়াট গ্যাসভিত্তিক তিনটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বৃদ্ধি এবং ট্যারিফ প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। তিনটি বিদ্যুৎকেন্দ্রের স্পন্সর কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের সঙ্গে সরকারের ১৫ বছর চুক্তির মেয়াদ ২০১৮ সালের ৩১ আগস্ট উত্তীর্ণ হয়।

পরে সময় আরও ৫ বছর বৃদ্ধি করা হয়। ২০২৩ সালের ৩১ আগস্ট এর মেয়াদ শেষ হয়। দ্বিতীয় দফায় আরও ৫ বছর মেয়াদ বৃদ্ধির জন্য বাপবিউবো সুপারিশ করে। ফলে ২০২৩ সালের ২২ নভেম্বর থেকে ৫ বছর বৃদ্ধির প্রস্তাব অনুমোদন হয়। ট্যারিফ কিলোওয়াট ঘণ্টা ৫.৮২ টাকা হিসাবে ‘নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে সংশোধিত চুক্তি সম্পাদনের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বর্ধিত মেয়াদে (৫ বছরে) স্পন্সর কোম্পানিকে ৫৪৬ কোটি ৭৯ লাখ ৫০ হাজার টাকা পরিশোধ করতে হবে। এ প্রস্তাবে ট্যারিফ আগের তুলনায় হ্রাস পাওয়ায় বর্ধিত মেয়াদে প্রায় ৬.৮১ কোটি টাকা ব্যয় সাশ্রয় হবে।

এছাড়াও সিঙ্গাপুর থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহের নীতিগত অনুমোদন সিঙ্গাপুরের গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লি. থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহের প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে কমিটি।

এছাড়া কক্সবাজারের মহেশখালীতে ৬০০ এমএমসিএফডি রি-গ্যাসিফিকেশন ক্ষমতাসম্পন্ন প্রস্তাবিত তৃতীয় এফএসআরইউ স্থাপনে সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেডের (এসওএসসিএল) সঙ্গে চুক্তি হয়। চুক্তি সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লি.র (এসওএসসিএল) পরিবর্তে সামিট এলএনজি টার্মিনাল কোং লিমিটেডের সঙ্গে চুক্তি হয়েছে। সামিটেরই আরেকটা কোম্পানি শুধু নামটা পরিবর্তন হয়েছে। সেই চুক্তিটি অনুমোদন দেওয়া হয়েছে এবং টার্মিনাল ব্যবহার চুক্তি (টিইউএ) একটি বাস্তবায়ন চুক্তি (আইএ) সইয়ের বিষয়টি কমিটিকে অবহিতকরণ করা হয়।