যশোর আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে অত্যাধুনিক ইএনটি ইউনিট স্থাপিত: শীঘ্রই চালু হবে অডিওলজি

যশোর পুলেরহাটস্থ ৫শ’ শয্যা বিশিষ্ট আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালে নাক-কান-গলা বিভাগে অত্যাধুনিক ইউনিটের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

কোরিয়া থেকে আমদানিকৃত ইএনটি ইউনিট ব্যবহার করে নাক-কান-গলার বিভিন্ন সমস্যায় আক্রান্ত রোগীদের অধিকাংশ ডায়াগনোস্টিক ডাক্তারের চেম্বারেই সম্পন্ন হচ্ছে। ফলে সহজে রোগ নির্ণয় করে নির্ভুল চিকিৎসা সেবা প্রদানে সক্ষম হচ্ছেন চিকিৎসকরা।

অত্যাধুনিক ইএনটি ইউনিটে এক সাথে রয়েছে কান এবং নাক পরিষ্কার যন্ত্র, রয়েছে সাকার মেশিন, নাক-কান এবং গলার ভেতরে উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যামেরা দিয়ে মনিটরে দেখে সমস্যা চিহ্নিত করার সু-ব্যবস্থা। মাইক্রোস্কোপ ও পর্যাপ্ত লাইট সোর্সসহ অন্যান্য সুযোগ সুবিধা রয়েছে বলে জানালেন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রতিষ্ঠানটির উপদেষ্টা অধ্যাপক ডা. গোলাম মুক্তাদির।

তিনি বলেন, আদ্-দ্বীন ফাউন্ডেশন স্বল্প মূল্যে সেবা প্রদানের লক্ষ্যেকে সামনে রেখে শ্রবণশক্তি পরীক্ষার জন্য অঁফরড়ষড়মু ইউনিট স্থাপন করতে যাচ্ছে। কাজটি দ্রুত এগিয়ে চলছে, যা অল্প কয়েকদিনের মধ্যেই শুরু করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এই ইউনিটটি বসানো হলে শ্রবণ শক্তি পরীক্ষার জন্য আর আমাদের হাসপাতালের বাইরে যেতে হবে না। এছাড়া বাইরে অধিক মূল্যে এই পরীক্ষাটা করা হয় সেখানে আমরা অল্প খরচে এর পরীক্ষা সম্পন্ন করতে পারবো। এর ফলে রোগীদের আর্থিক সাশ্রয় হবে। এছাড়া এখানে স্বল্পমূল্যে শ্রবণযন্ত্র সরবরাহের ব্যবস্থাও করা হবে।

ইউনিটের সাথে রোগী বসার জন্য রয়েছে অত্যাধুনিক চেয়ার। ফোল্ডিং চেয়ারটি সামনে পেছনে অটোমেটিক উচু, নিচু করাসহ বিভিন্ন পজিশনে সেট করা যায়। এছাড়া চেয়ারটি বেড হিসেবেও ব্যবহার করা যায়।

অত্যাধুনিক এই ইএনটি ইউনিট স্থাপনের ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নাক-কান-গলা রোগীরা উন্নত চিকিৎসা সেবা পাচ্ছেন। উন্নত এই মেশিনের সাহায্যে চিকিৎসা সেবা পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন রোগীরা। পাশাপাশি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ইউনিটটি ব্যবহার সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারছেন।

আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগে চিকিৎসা সেবা প্রদান করছেন দেশের স্বনামধন্য নাক-কান-গলা বিশেষজ্ঞ অধ্যাপক ডা. গোলাম মুক্তাদির। তার সাথে সহচিকিৎসক হিসেবে রয়েছেন সহকারী অধ্যাপক ডা. মো: আনোয়ার পারভেজ সুজন ও সহকারী অধ্যাপক ডা. মো: হাসান হাফিজুর রহমানসহ কয়েকজন ইন্টার্ন চিকিৎসক।