কেমন কাটছে সালমার দিনকাল?

salmaবিনোদন ডেস্ক: ক্লোজ-আপ ওয়ান প্রতিযোগিতার মধ্য দিয়ে সংগীতে পথ চলা শুরু হয় মৌসুমি আক্তার সালমার। সেই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। তার পর থেকেই নিজেকে একজন সংগীতশিল্পী হিসেবে মেলে ধরেছেন। স্টেজ, নতুন গান, প্ল্লেব্যাক- প্রতিটি ক্ষেত্রেই সফলতার স্বাক্ষর রেখেছেন এ শিল্পী। এরই মধ্যে নিজের একক অ্যালবামগুলোর মাধ্যমে ধারাবাহিকভাবে বেশ কিছু শ্রোতাপ্রিয় মৌলিক ফোক গান উপহার দিয়েছেন। চলতি সময়টায় এ শিল্পী নতুন গান ও স্টেজ নিয়েই বেশি ব্যস্ত।

গানে দারুণভাবে সরব সালমা এখন কেমন আছেন? দিনকাল কেমন কাটছে? উত্তরে সালমা বলেন, খুব ভালো চলছে। গানে গানে সময় কাটছে বলতে পারেন। আমার মেয়ে স্নেহা এখন বড় হচ্ছে। ওর দেখাশোনা, আমার পড়াশোনা ও গান নিয়ে খুব ভালো কাটছে সময়টা।

বর্তমান ব্যস্ততা কী নিয়ে? ঈদে নতুন গান কি আসছে? সালমা উত্তরে বলেন, রমজানের আগ পর্যন্ত মূল ব্যস্ততা ছিল স্টেজ শো নিয়ে। টানা শো করেছি কয়েক মাস। দেশ-বিদেশের শোগুলোতে শ্রোতাদের ভালোবাসাও পেয়েছি প্রচুর। তবে, রোজা ও বর্ষা মৌসুম শুরুর পর থেকে আর স্টেজ শো আয়োজন হচ্ছে না। ঈদের পর হয়তো আবার শুরু হবে। আর এখনকার ব্যস্ততা নতুন গান নিয়েই। ঈদের জন্য বেশ কিছু গান করছি। এরই মধ্যে কিছু
গানের কাজ শেষ হয়েছে।

স্টেজ শো করতে কেমন লাগে? সালমা বলেন, আসলে স্টেজইতো শিল্পীদের মূল জায়গা, যেখানে শ্রোতাদের সরাসরি গান শোনানো যায়। ভালো, মন্দ, দোষ-ত্রুটি সব কিছু শ্রোতাদের সামনেই হয়। তাদের সাড়াটাও সরাসরি পাওয়া যায়। আমি স্টেজে গাইতে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করি। এটা আমার ভালোবাসার জায়গা।

নতুন গানের কী অবস্থা? কাজ কী চলছে? সালমা বলেন, নতুন বেশ কিছু গানের কাজ চলছে। কিছু গানের রেকর্ডিংও শেষ হয়েছে। এর মধ্যে সম্প্রতি সোহাগ মাসুদের কথা ও অভি আকাশের সুরে একটি গান করেছি। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। আমার খুবই ভালো লেগেছে গানটি। এটি সবারই খুব ভালো লাগবে বলে আমার বিশ্বাস। এর বাইরে আরো কয়েকটি গানের কাজ করছি। এরপর সেগুলোর ভিডিওর পরিকল্পনা করবো।

প্লেব্যাকের কী খবর? সালমা বলেন, সিনেমায় একটু বেছে গাইছি। ক’দিন আগেই প্রথমবারের মতো আইটেম গান গাইলাম। মাজহার বাবু পরিচালিত ‘ঠোকর’ ছবিতে থাকবে এ আইটেম গানটি। আরো কিছু গানের কথা চলছে। ব্যাটে বলে মিললে করে ফেলবো। তবে, গান নিয়ে আমি তাড়াহুড়ো করতে চাই না। তাই যেকোনো গান গাওয়ার আগে ভেবে নেই সেটি আমার সঙ্গে কতটুকু যাবে।

বর্তমানে সংগীতের অবস্থা কেমন বলে মনে হচ্ছে? সালমা উত্তরে বলেন, এখনতো অবস্থা ভালো। ডিজিটালি গান প্রকাশ করা যাচ্ছে। নিজের গানের স্বত্ব রেখে গান প্রকাশ করা যাচ্ছে। এটা অনেক ভালো দিক। তাছাড়া অডিও কোম্পানিগুলো বিনিয়োগ করছে। ভিডিও তৈরি করছে তারা। গত কয়েক বছরের চেয়ে এখন অবস্থা ভালো বলেই মনে হচ্ছে। আশা করছি এ অবস্থা সামনে আরো ভালোর দিকে যাবে। একজন তরুণ সংগীতশিল্পী হিসেবে আমি আশাবাদী। ফোক গানের শিল্পী হিসেবেই সালমা বেশি পরিচিত।

এ জায়গাটিতে বিশেষ কিছু করার পরিকল্পনা আছে? সালমা বলেন, লালনের গান ও ফোক গান নিয়ে আমি বিশেষ কিছু করতে চাই। বেশ কিছু পরিকল্পনা আছে। তবে যেহেতু এগুলোর সঙ্গে আমি শুধু একাই জড়িত নই। একটি টিমওয়ার্কের ব্যাপার। তাই একটু সময় নিয়েই করবো। তবে, আমি এমন কিছু করতে চাই যা ফোক ও লালনের গান সংরক্ষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আপনার কন্যা স্নেহা কি গান করে? সালমা হেসে বলেন, আমি অবাক হই স্নেহাও আমার গানগুলো এখনই গাওয়ার চেষ্টা করে। এতটুকু মেয়ে, তারপরও মাশাআল্লাহ অনেক ভালো গায় সে।