যশোরে বিশ্ব দুগ্ধ দিবসে প্রচার শোভাযাত্রা ও আলোচনাসভা

স্টাফ রিপোর্টার, যশোর: ‘দুধ পানের অভ্যাস গড়ি, পুষ্টি চাহিদা পূরণ করি’ এই প্রতিপাদ্যে প্রচার শোভাযাত্রা ও আলোচনাসভার মধ্য দিয়ে যশোরে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তর যশোরের উদ্যোগে এ দিবস পালিত হয়।

jessore picশুক্রবার সকালে কালেক্টরেট চত্বরে প্রচার শোভাযাত্রা এ দিবসের বিভিন্ন কর্মসূচি উদ্বোধন করে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেন, দুধ শুধুমাত্র শিশুখাদ্য নয়। সকল বয়সের মানুষের জন্যে অত্যন্ত পুষ্টিকর স্বাস্থ্যসম্মত একটি পূর্ণাঙ্গ খাদ্য হলো দুধ। মেধা বিকাশ থেকে শুরু করে নিরোগ জীবন যাপনের বিকল্পহীন খাদ্যের নামই দুধ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞা ও দিক নির্দেশনায় আমাদের দেশে প্রাণিসম্পদে প্রভূত উন্নতি হয়েছে। তারই ধারাবাহিকতায় বর্তমানে দেশে গাভীর দুধের যথেষ্ট উৎপাদন হচ্ছে। এ দুধ বাজারজাতকরণে সরকারের পাশাপাশি সকলের উদ্যোগী হওয়ার আহবান জানান তিনি। তিনি বলেন গাভীর ভ্যাকসিনের মুল্য কমানোসহ পশুখাদ্যের দাম কমানোর জন্যে ব্যবস্থা নেয়া হবে প্রয়োজনে ভর্তুকি প্রদান করা হবে বলে জানান তিনি।

কালেক্টরেট সভাকক্ষে এ আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল। বিশেষ অতিথি ছিলেন ঝিনইদহ ভ্যটেনারি কলেজের অধ্যক্ষ ড. আব্দুল হাই, খুলনা প্রাণিসম্পদ বিভাগের উপ-পরিচালক কল্যাণ কুমার ফৌজদার, জেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. গিয়াসউদ্দিন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. হাফিজুর রহমান। সূচণা বক্তব্য দেন ও অনুষ্ঠান সঞ্চালনা করেন ডাক্তার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ভবোতোষ নান্তি সরকার। স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা তপনেশ্বর রায়। খামারীদের পক্ষে বক্তব্য দেন শহিদুল ইসলাম, রওশন আরা বেগম, মামুন অর রশীদ, মফিজুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, দুধ এবং দুগ্ধজাত পণ্যের উপকারিতা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার উদ্যোগে ২০০১ সাল থেকে প্রতিবছর জুন মাসের প্রথম দিনে দিবসটি পালিত হচ্ছে।