‘অনার্স-মাস্টার্সের শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছে’

স্টাফ রিপোর্টার, যশোর: বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক পরিষদ যশোর জেলা শাখার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে যশোর শহরের সুরধুনী সংগীত নিকেতন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা শাখার সহ-সভাপতি মোজাফফর হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন প্রধান অতিথি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শাহাজান মোল্লা, বিশেষ অতিথি কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান মোড়ল ও আমিনুল আহসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কমিটির সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম।

teআলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৯৩ সালে বেসরকারি কলেজে অনার্স মাস্টার্স কোর্স চালু করা হয়। শতভাগ বেতন ভাতার শর্তে বিধি মোতাবেক শিক্ষক নিয়োগ করা হয়। কিন্তু ২৫ বছর পার হয়ে গেলেও শিক্ষকদের এমপিওভুক্ত করা হয়নি। একইসঙ্গে শর্ত অনুযায়ী কলেজগুলো থেকে শতভাগ বেতন ভাতা দেওয়া হচ্ছে না। উল্টো কর্মরত শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে। দীর্ঘদিন যাবত বেতন ভাতা না পাওয়ায় কর্মরত শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছে। সম্প্রতি উচ্চ আদালত অনার্স ও মাস্টার্স পর্যায়ে কর্মরত শিক্ষকদের এমপিও প্রদানের জন্য মাউশি ও শিক্ষামন্ত্রণালয়কে নির্দেশ দিলেও সেটি কার্যকর হয়নি। বরং নানা অজুহাতে বিষয়টি এড়িয়ে যাচ্ছে সংশ্লিষ্টরা। অবিলম্বে শিক্ষকদের এমপিওভুক্ত না করলে সারাদেশের শিক্ষক সমাজ আন্দোলনে বাধ্য হবে।

আরও বক্তব্য রাখেন যশোর জেলা কমিটির সহ-সভাপতি মোজাফফর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক বরুন কুমার অধিকারী, ডা. আবদুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের প্রভাষক জসিম উদ্দিন, শামছুন্নাহার, যশোর কলেজের প্রভাষক টিপু সুলতান, উপশহর মহিলা কলেজের প্রভাষক রওশন আরা খাতুন, কামরুল ইসলাম, সাতক্ষীরা আমানউল্লাহ কলেজের প্রভাষক আশরাফুল আলম, চৌগাছার এবিসিডি কলেজের প্রভাষক আসিফ ইকবাল, মণিরামপুর মহিলা কলেজের প্রভাষক মামুন হোসেন, কাজী নজরুল ইসলাম কলেজের প্রভাষক শফিকুল ইসলাম, ঝিকরগাছা মহিলা কলেজের প্রভাষক মমতাজ পারভীন প্রমুখ।