পদত্যাগ করেছেন নিউজিল্যান্ডের কোচ হেসন

স্পোর্টস ডেস্ক: ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের এক বছর আগে পদ থেকে সরে দাঁড়ালেন নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে করা তার চুক্তির মেয়াদ এখনো এক বছর বাকি রয়েছে। তার আগেই তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। মূলত আন্তর্জাতিক ক্রিকেটের আঁটসাঁট সূচি থেকে বাইরে গিয়ে পরিবারকে বেশি সময় দিতেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন।

পদ থেকে সরে দাঁড়ানোর বিষয়ে হেসন বলেন, ‘আসলে চাকরির ক্ষেত্রে শতভাগ কমিটমেন্ট প্রয়োজন হয়। আমি জানি পরবর্তী ১২ মাসে আমাকে কী করতে হবে। কী পরিমাণ শ্রম দিতে হবে। সত্যি বলতে কী আমার মনে হয় না পরবর্তী ১২ মাস আমি আমার সামর্থের সবটুকু দিতে পারব। সে কারণেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। নিউজিল্যান্ড ক্রিকেট, বিশেষ করে ডেভিড হোয়াইট আমাকে শতভাগ সমর্থন দিয়েছে, অবিশ্বাস্য সহযোগিতা করেছে। মূলত পরিবারকে সময় দিতেই আমি দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছি।’

নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড হোয়াইট জানিয়েছেন তিনি হেসনকে ধরে রাখতে সব ধরনের চেষ্টাই করেছেন। অন্তত বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু তিনি সফল হননি, ‘পরবর্তী ১২ মাস তাকে রেখে দিতে আমি সর্বাত্মক চেষ্টা করেছি। আসলে তিনি সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। আমরা তার বিষয়টি ও অবস্থা বুঝতে পেরেছি। আন্তর্জাতিক ক্রিকেটে মাইক নিউজিল্যান্ডকে অন্যতম সফল একটি অধ্যয় উপহার দিয়েছেন।’

২০১২ সালে মাইক হেসন নিউজিল্যান্ড ক্রিকেটের সঙ্গে কাজ করতে শুরু করেন। তার তত্ত্বাবধানেই নিউজিল্যান্ড ২০১৫ সালে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলেছে। যদিও ফাইনালে হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। ২০১৬ সালে তার আমলেই নিউজিল্যান্ড ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে। তার সময়েই ১৯৯৯ সালের পর প্রথমবারের মতো ইংল্যান্ডকে টেস্ট সিরিজে হারিয়েছে নিউজিল্যান্ড।

হেসনের আমলে নিউজিল্যান্ড ৫৩টি টেস্ট খেলেছে। তার মধ্যে জিতেছে ২১টিতে। ড্র করেছে ১৩টিতে এবং হেরেছে ১৯টিতে। ১১৯টি ওয়ানডে খেলে জিতেছে ৬৫টিতে, ৮টিতে ফল হয়নি/টাই হয়েছে এবং ৪৬টিতে হেরেছে। ৫৯টি টি-টোয়েন্টি খেলে নিউজিল্যান্ড জয় পেয়েছে ৩০টিতে, ৫টিতে ফল হয়নি/টাই হয়েছে এবং ২৪টিতে হেরেছে কিউইরা।