বোমা ফাটালেন পেলে!

playস্পোর্টস ডেস্ক: দুয়ারে বিশ্বকাপ। চূড়ান্ত দলও ঘোষণা হয়ে গেছে। চলছে শেষ সময়ের প্রস্তুতি। এ মুহূর্তে এক বোমা ফাটানো মন্তব্য করলেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে। তার মতে, দলে প্রতিভাবান খেলোয়াড় থাকলেও ব্রাজিল সুসংগঠিত নয়। কোচ তিতের প্রতি আত্মবিশ্বাস থাকলেও পেলের দুশ্চিন্তা বিশ্বকাপের আগে আগে ব্রাজিল ঐক্যবদ্ধ দল হিসেবে খেলতে পারছে না।

বিশ্বকাপে ফেভারিটের তালিকায় রয়েছে ব্রাজিলের নামও। ষষ্ঠবারের মতো বিশ্বকাপ শিরোপা জয় হাতছানি দিচ্ছে তাদের। সর্বশেষ ২০০২ সালে বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। গত বিশ্বকাপে ঘরের মাঠে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল ব্রাজিল দল। সেই দুঃসহ স্মৃতি ভুলে সামনে এগিয়ে যেতে চাইবে কোচ তিতের দল। পেলে বলেন, তিতের সামর্থ্যরে প্রতি অনেক বেশি আত্মবিশ্বাস আছে। আমার চিন্তা একটি বিষয় নিয়ে, সেটা হলো বিশ্বকাপ শুরু হওয়ার কিছু দিন আগে আমরা এখনো ঠিক দল হিসেবে খেলছি না। আলাদা আলাদাভাবে সব খেলোয়াড়ই ভালো। কিন্তু আমরা সুসংগঠিত নই। আমার কাছে বিশ্বের সেরা খেলোয়াড়দের মধ্যে অন্যতম নেইমার।

রাশিয়া বিশ্বকাপে চমক দেখাতে পারেন নেইমার। পেলে বলেন, সে (নেইমার) আরও পরিণত ও অভিজ্ঞ হয়েছে। কিন্তু সে নিজে একা বিশ্বকাপ জিততে যাচ্ছে না। বিশ্বকাপ জিততে যাচ্ছে পুরো দল। পাঁচ বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিল। এর মধ্যে তিনটি বিশ্বকাপ জয়ী দলে ছিলেন পেলে।

তিনি জানান, সর্বকালের সর্বশ্রেষ্ঠ ব্রাজিল দলের মধ্যে অন্যতম ছিল ১৯৭০ সালের দলটি। টোসটাও, রিভেলিনো, গারসন ও পেলে চারজনই নিজেদের ক্লাবে ১০ নম্বর জার্সি পরে খেলেছিলেন। ১৯৭০ সালের বিশ্বকাপের আগে অন্তত ছয় মাস এক সঙ্গে তারা কাটিয়েছেন। আর সেটাই বিশ্বকাপ জয়ে ভূমিকা রেখেছিল। এবার নেইমারকে ঘিরে ব্রাজিলের বিশ্বকাপ জয়ের স্বপ্ন।

আগামী ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে ব্রাজিলের। গ্রুপ পর্বে কোস্টারিকা ও সার্বিয়ার মুখোমুখি হবেন নেইমাররা।