‘প্রতিবারই বাজেট ৯৫ শতাংশের বেশি বাস্তবায়িত হয়েছে’

hasan mahamudঢাকা: আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, প্রতিবারই বাজেট ৯৫ শতাংশের বেশি বাস্তবায়িত হয়েছে কিন্তু প্রত্যেকটি বাজেটের পর ওরা এবং বিএনপি বলেছে এই বাজেট বাস্তবায়ন যোগ্য নয় এটি উচ্চবিলাসী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই উচ্চবিলাসী গত নয়টি বাজেট বাস্তবায়ন করেছেন। বাজেট বাস্তবায়নের হার ইতিপূর্বেকার সরকার আর যারা সমালোচনা করে তাদের চেয়ে বহু শতাংশ বেশি বাজেট আমরা বাস্তবায়ন করেছি। আর বিএনপি তো বাজেট ঘোষণার আগেই বাজেট সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়ে দিয়েছে।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির তৃতীয় তলায় স্বাধীনতা হলে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ আয়োজিত ‘ঐতিহাসিক ৭ জুন ও উন্নয়নের বাজেট’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাজেট নিয়ে সিপিডির (সেন্টার ফর পলিসি ডায়ালগ) মন্তব্যের সমালোচনা করে ড. হাছান মাহমুদ বলেন, আপনারা এত শিক্ষিত, এত রিসার্চ করেন কিন্তু বাজেটের ভুলত্রুটি না ধরে বিকল্প একটি প্রস্তাবও কখনো তো জাতির সামনে উপস্থাপন করতে পারলেন না। আপনাদের কাজ হচ্ছে প্রতিবার বাজেট ঘোষণার পরে বাজেট নিয়ে সমালোচনা করা, নানারকম প্রোপাগাণ্ডা ছড়িয়ে জনগণকে বিভ্রান্ত করা। এ কারণে দুষ্ট লোকেরা আপনাদের (সিপিডি) সেন্টার ফর পলিসি ডায়ালগ না বলে সেন্টার ফর প্রোপাগাণ্ডা ডায়ালগ বলে।

ডা. বদরুদ্দোজা চৌধুরীর ‘জাতীয় সরকার’ গঠনের প্রস্তাবনার সমালোচনা করে ড. হাছান মাহমুদ বলেন, আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী অনুষ্ঠিত হবে, এর কোনো ব্যত্যয় ঘটবে না। এ সময় বদরুদ্দোজা চৌধুরীকে পরামর্শ দিয়ে আওয়ামী লীগের প্রচার সম্পাদক বলেন, আপনার বয়স হয়েছে। দয়া করে আপনি অবসরে যান এবং ডাক্তার দেখান। দেশের জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করবেন না এবং বিএনপির সঙ্গে সুর মিলিয়ে পানি ঘোলা করার চেষ্টা করবেন না।

আয়োজক সংগঠনের সভাপতি ও ২৭নং ওয়ার্ড কাউন্সিলর ওমর বিন আবদাল আজিজের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মোরাদ, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দারসহ প্রমুখ।