যশোরে স্বেচ্ছসেবী প্রতিষ্ঠান আইডিয়ায় কৃতি শিক্ষার্থীদের সম্মননা

স্টাফ রিপোর্টার, যশোর: যশোরে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘আইডিয়া’ ক্যাম্পাসে গেইম মেথডের মাধ্যমে পরিচালিত আইডিয়া স্পোকেনের পঞ্চম ও ষষ্ঠ ব্যাচের ফলাফল সার্টিফিকেট ও বিতর্ক প্রতিযোগিতার মেডেল প্রদান এবং নতুন ব্যাচের ওরিয়েন্টশন ক্লাস অনুষ্ঠিত হয়। পঞ্চম ব্যাচের ফলাফলে প্রথম স্থান অর্জন করেছে যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী শামীমা ইয়াসমিন আলো, দ্বিতীয় স্থান অর্জন করেছে যশোর সরকারি এম এম কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র শাহরিয়া খান প্রান্ত এবং তৃতীয় স্থান অর্জন করেছে যশোর সরকারি এম এম কলেজের মাস্টার্স শ্রেণির ছাত্র মাহফুজ রানা।

rnএ ছাড়া মোস্ট স্পন্টিনিয়াস পার্সন নির্বাচিত হয়েছেন সদ্য বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করা ইনজামুল হক। ষষ্ঠ ব্যাচের ফলাফলে প্রথম স্থান অর্জন করেছে যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মোঃ সেতাউর রহমান, দ্বিতীয় স্থান অর্জন করেছে সরকারি এম এম কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী নুসরাত জামান নেহা, যৌথভাবে তৃতীয় স্থান অর্জন করেছে সরকারি এম এম কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী নুসরাত জাহান ও দিশা বশু এবং রেবেকা সুলতানা। পঞ্চম ব্যাচে প্রথম স্থান অর্জনকারী শামীমা ইয়াসমিন আলো বলেন, খেলতে খেলতে কিভাবে ইংরেজি শেখা যায় তা জানার কৌতুহল থেকেই আইডিয়াতে আসি এবং কোর্সে সম্পন্ন করি। আমি আইডিয়ার গেমগুলো খুব উপভোগ করতাম ফলশ্রুতিতে আমি প্রথম স্থান অর্জনকারী এবং শ্রেষ্ঠ বক্তা হওয়ার গৌরব অর্জন করেছি। আইডিয়াকে ধন্যবাদ এমন একটি অভিনব মেথড উদ্ভাবনের জন্য।

ষষ্ঠ ব্যাচে প্রথম স্থান অর্জনকারী সেতাউর রহমান বলেন, হোমওয়ার্কের কোনো চাপ না থাকায় আমি ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনার পাশাপাশি আইডিয়া স্পোকেন কোর্সে অংশগ্রহণ করি। শুধু গেইম এবং ক্লাসগুলোতে অংশগ্রহণ করেই আমি প্রথম স্থান অর্জন করতে সক্ষম হয়েছি এবং বিতর্ক প্রতিযোগিতায় আমার দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এর পুরো কৃতিত্ব আইডিয়া স্পোকেনের।

এ বিষয়ে আইডিয়া স্পোকেন ইংলিশ কোর্সের কোর্ডিনেটর পার্শা সারজানা বলেন, “আইডিয়ার স্বপ্নদ্রষ্টা হামিদুল হক স্যারের নিরলস শ্রম আর মেধার প্রতিফলন আইডিয়া স্পোকেন গেইম মেথড। এখানে ইংরেজি শিখন প্রক্রিয়াটাই একটা খেলা। শ্রেণিকক্ষের বাইরে উদ্দিপক বিভিন্ন খেলা করতে করতে শিক্ষার্থীরা ইংরেজিতে পারদর্শি হয়ে উঠে। ভোকাবুলারি এবং গ্রামার কন্টেন্ট গুলোর উপরে বিভিন্ন গেইম খেলতে খেলতে কোন রকম বাড়তি চাপ ছাড়াই ভাষা শিক্ষা এই দেশের ইতিহাসে নতুন।