যশোরে ১০০ ছাত্রীর মাঝে বিনামূল্যে নতুন সাইকেল বিতরণ

স্টাফ রিপোর্টার, যশোর: যশোর সদর উপজেলার হৈবৎপুর ইউনিয়নের ১০ শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ ছাত্রীর মাঝে বিনামূল্যে নতুন সাইকেল বিতরণ করা হয়েছে। মঙ্গলবার নাটুয়াপাড়া আব্দুল গফুর মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে কিরগিজ রিপাবলিকের অনারারি কনসাল জেনারেল কাজী সামসুল হকের দেয়া এ সাইকেল বিতরণ করা হয়।

cicelঅনুষ্ঠানে প্রধান অতিথি যবিপ্রবি ভিসি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, আর্থ-সামাজিক উন্নয়নে জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে হবে। দেশ এখন অনেক এগিয়ে গেছে। তারপেরও সমন্বিত উদ্যোগ ছাড়া রূপকল্প-২১ ও ৪১ বাস্তবায়ন সম্ভব নয়। এজন্য দেশের উন্নয়নে শুধু সরকার নয় সমাজের বৃত্তবানসহ সকলকে এগিয়ে আসতে হবে। তবেই দেশ উন্নত থেতে উন্নতর পর্যায় পৌছাবে।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, বড় বিনিয়োগ হল সন্তানদের শিক্ষিত করে তোলা। কারণ তারা এক দিন দেশের কর্ণধর হবে। বর্তমান সরকার নারীদের উন্নয়নে কাজ করে চলেছেন উল্লেখ করে তিনি বলেন, নারী নির্যাতন বন্ধে সবাইকে ভূমিকা রাখতে হবে। বাল্যবিয়ে একটি সামাজিক ব্যাধি। তাই বাল্যবিয়ের বিরুদ্ধে সমাজের সবাইকে সোচ্চারহওয়ার আহবান জানান তিনি।

বিশেষ অতিথি জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘তোমাদের লেখাপড়ায় মনোযোগী হতে হবে। ক্লাস ফাঁকি দিয়ে অযথা সময় নষ্ট করা যাবে না। তিনি বলেন, মাদক সমাজকে ধ্বংস করে দেয়। তোমরা মাদককে ঘৃণা করবে। যে বন্ধু তোমার হাতে সিগারেট ধরিয়ে দেয় সে তোমার বন্ধু হতে পারে না। তার থেকে দূরে থাকবে। তবেই তোমরাই আদর্শ মানুষ হবে। দেশে ও জাতির কল্যানে কাজ করবে। তাই মাদক থেকে দূরে থাকতে হবে। এ ক্ষেত্রে অভিভাবকসহ শিক্ষকদের আরো দায়িত্বশীল ভূমিকা পালন করার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল ও রির্সাচ ইন্সিটিউটিটের প্রধান নির্বাহী কর্মকর্তা, আব্দুল গফুর মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় ও মরিয়ম বিবি মহিলা দাখিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা এবং জিএমএসএস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর ডাক্তার মো. আব্দুর রশীদ।

অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক অসিত কুমার সাহা, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের পরিদর্শক গাজী মে. হুমায়ুন কবীর, কিরগিজ রিপাবলিকের অনারারি কনসাল জেনারেল কাজী সামসুল হকের ছেলে সমাজসেবক কাজী এহসানুল হক তুহিন, দৈনিক গ্রামের কাগজের সম্পাদক ও প্রকাশক মবিনুল ইসলাম মবিন ও হৈবৎপুর ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন ও অনুষ্ঠান সঞ্চালনা করেন আব্দুল গফুর মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও জিএমএসএস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ড. মো. মাহবুবুর রহমান।