ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয়

balzeamস্পোর্টস ডেস্ক: ম্যাচ শেষে বেলজিয়ামের উদযাপন হতে পারতো বাঁধন ছাড়া। বিশ্বকাপ ইতিহাসে নিজেদের সেরা সাফল্য বলে কথা। কিন্তু সেই উদযাপনে আবেগ বাঁধ ভাঙলো না কখনোই। ইংল্যান্ডও যে পরাজয়ের বেদনায় মুচড়ে পড়লো, তাও নয়। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ যে বিশ্বকাপের সবচেয়ে ‘নিষ্ঠুর’ ম্যাচ। ফাইনালের মঞ্চে উঠতে না পারা দলের খেলা। যে দল দুটি এখনো সেমি ফাইনালে হারের বেদনাই ভুলতে পারেনি। তবে তৃতীয় ও চতুর্থ স্থান নির্ধারণী বলে মর্যাদার বিষয় তো কিছু থাকেই। সেই মঞ্চে শনিবার সফল বেলজিয়াম। সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে যারা ২-০ গোলে হারালো ইংলিশদের। সোনালী প্রজন্মে ভর করে পেল নিজেদের বিশ্বকাপ ইতিহাসের সেরা সাফল্য।

শনিবার বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হওয়া ম্যাচে মাত্র ৪ মিনিটেই গোল করে এগিয়ে যায় বেলজিয়াম। দারুণ এক সঙ্গবদ্ধ আক্রমণ থেকে গোল করেন ডিফেন্ডার টমাস মুনিয়ের। ৮২ মিনিটে অধিনায়ক ইডেন হ্যাজার্ডের গোলে ২-০ ব্যবধানের জয় নিশ্চিত হয় বেলজিয়ামের।

পাঁচ পরিবর্তন নিয়ে প্রথম একাদশ সাজানো ইংল্যান্ড যে বেলজিয়ামদের সঙ্গে লড়াই জমাতে পারেনি এমন নয়। বরং এক অর্থে- খেলল ইংল্যান্ড আর জিতল বেলজিয়াম। ৫৮ শতাংশ বল নিজেদের দখলে রাখলো ইংলিশরা। বেলজিয়াম সেখানে অনেক পিছনে। আক্রমণের সংখ্যাতেও ইংলিশরা বেশ এগিয়ে। কিন্তু পাল্টা আক্রমণে বেলজিয়াম বারবার কাঁপাল ইংলিশ রক্ষণ।

রোমেলু লুকাকু সহ বেলজিয়াম আক্রমণভাগ মিস করলেন অনেক। নইলে আরো বড় ব্যবধানে হারতে পারতো ইংলিশরা। উল্টো পিঠে আবার নিজেদের তৈরি করা দারুণ দারুণ সুযোগ কাজে লাগাতে পারলে জয় হ্যারি কেনদেরই হতো। বেলজিয়াম ডিফেন্স তাই সেখানে বাহবা পেতেই পারে।