শাহজালালে ১৩ কেজি নিষিদ্ধ ক্রিম-সিগারেট জব্দ

ডেস্ক রিপোর্ট : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এক যাত্রীর কাছ থেকে প্রায় ১৩ কেজি আমদানি নিষিদ্ধ পাকিস্তানি গোরি ক্রিম ও ৫০ কার্টন সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

রোববার (১৫ জুলাই) দুবাই থেকে আগত এক যাত্রীর কাছ থেকে এ ক্রিমসহ আরও আমদানি নিষিদ্ধ জিনিসপত্র জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. সহিদুল ইসলাম জানান, মো. ওমর ফারুক দুবাই থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি বজায় রাখে।

ওমর ফারুক ৬নং বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে স্ক্যানিং ফাঁকি দিয়ে গ্রিন চ্যানেল দ্রুত অতিক্রমের সময় শুল্ক গোয়েন্দারা তার সঙ্গে থাকা দুটি লাগেজ খুলে ১৩ কেজি আমদানি নিষিদ্ধ গোরি ক্রিম, ৫০ কার্টন বিদেশি সিগারেট, পাঁচটি মোবাইল হ্যান্ডসেট, ১০০ গ্রাম স্বর্ণ অলঙ্কার জব্দ করে। জব্দকৃত সিগারেট ডানহিল ব্র্যান্ডের।

তিনি জানান, আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপান বিরোধী সতর্কীকরণ লেখা ব্যতিত বিদেশি সিগারেট আমদানি করা যায় না।

সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০ শতাংশ) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়াও পাকিস্তানের গোরি ক্রিমে অতিরিক্ত মার্কারি থাকায় বিএসটিআই একে ছাড়পত্র দেয়নি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে চোরাচালানের উদ্দেশ্যে এ ক্রিম আনা হয়েছে বলে তিনি প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। জব্দকৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।