যে মৃত্যু হার মানায় সিনেমার কাহিনীকে

tanvirডেস্ক রিপোর্ট: তানজীবা বিনতে তানভীর। পড়তেন ঢাকার নটরডেম বিশ্ববিদ্যালয়ে। ছয় বন্ধুর সঙ্গে বেড়াতে গিয়েছিলেন ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায়। কে জানত, সেটাই তার শেষ আনন্দ! বন্ধুদের সঙ্গে ওটাই তার শেষ ঘুরতে যাওয়া!

ঘটনাটি শনিবার সন্ধ্যার। আশুগঞ্জের চরসোনারামপুর এলাকার মেঘনা নদীর পাড়ে সবাই মিলে আনন্দ করছিলেন। এ সময় সেলফি তুলতে গিয়ে হঠাৎ তানজীবা নদীতে পড়ে যান। ডুবে যান পানিতে। এরপর রোববার বিকেলে তার লাশ উদ্ধার করা হয়। তানজীবা নটরডেম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ছিলেন।

এই নির্মম মৃত্যুর ঘটনা এখানেই শেষ নয়। তানজীবা পানিতে ডুবে যাওয়ার সঙ্গে সঙ্গে তাকে বাঁচাতে নদীতে ঝাঁপ দেন নটরডেম বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশরাকুল মেহরাব। কিন্তু বান্ধবীকে বাঁচাতে গিয়ে তিনিও পানিতে ডুবে যান। এখনো তার খোঁজ মেলেনি।

মেঘনা নদীতে এই করুণ মৃত্যুর কাহিনী গড়ায় আরও অনেক দূর! তানজীবা ও ইশরাকুলকে পানিতে ডুবে যেতে দেখে তাদের বাঁচাতে একে একে নদীতে লাফ দেন ঘুরতে যাওয়া নটরডেম বিশ্ববিদ্যালয়ের বাকি পাঁচ শিক্ষার্থীও। কিন্তু তারাও পানিতে ডুবে যান। তবে ভাগ্যের জোরে পরের পাঁচজন বেঁচে যান। ঘটনার পরই স্থানীয় লোকজন তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।

নৌবাহীনির ১২ সদস্যের ও ফায়ার সার্ভিসের ৯ সদস্যের দুটি ইউনিট রোববার সকাল সাড়ে ৮টা থেকে উদ্ধার কাজ শুরু করে। ডুবুরি দলগুলো গতকাল রাতে ঘটনাস্থলে পৌঁছলে বৈরি আবহাওয়া ও প্রবল স্রোতের কারণে উদ্ধার কাজ শুরু করতে পারেনি। আজ দুপুরে ডুবুরি দলের যৌথ চেষ্টায় উপজেলার রেল ব্রিজের কাঠপট্টি নদীতে ভাসমান অবস্থায় সানজিদার লাশ উদ্ধার কর হয়।

এসব তথ্য নিশ্চিত করেছেন আশুগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌসুমী বাইন হিরা। তিনি বলেন, নিখোঁজ আরেক শিক্ষার্থীর সন্ধানে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

শনিবার সকালে ঢাকা থেকে নটরডেম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও বিবিএ বিভাগের তৃতীয় বর্ষের সাত শিক্ষার্থী মেঘনা নদীতে ঘুরতে যান। পরে তারা সারা দিন রেলসেতু ও আশপাশ এলাকায় ঘুরে বিকেলে আশুগঞ্জের চর সোনারামপুর এলাকায় যান। সেখানে নদীর পাড়ে সেলফি তোলেন তারা। সেলফি তোলার এক পর্যায়ে তানজীবা পা পিছলে নদীতে পড়ে যান।

ঘটনার পর থেকেই আশুগঞ্জের ইউএনও মৌসুমী বাইন হিরা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদরুল আলম তালুকদার ঘটনাস্থলে উদ্ধার কাজের তদরকি করছেন। ঘটনার পর থেকে ফায়ার সার্ভিস আশুগঞ্জ ও ভৈরবের ইউনিট ঘটনাস্থলে পৌছে উদ্ধার কাজ শুরু করে। সূত্র: আমাদের সময়