আদালতের অনুমতি ছাড়া বিদেশ যেতে পারবেন না সালমান

বিনোদন ডেস্ক: আদালতের অনুমতি ছাড়া দেশের বাইরে যেতে পারবেন না বলিউড সুপারস্টার সালমান খান। ভারতের যোধপুরের একটি আদালত এ নির্দেশ দিয়েছেন। যে কোনো দেশে যাওয়ার জন্য তাঁকে আদালতে আবেদন করতে হবে। অনুমতি মিললেই তবেই যেতে পারবেন এ তারকা।

শনিবার বিদেশ ভ্রমণে অনুমতির প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি পেতে সালমান খানের আইনজীবী আদালতের দ্বারস্থ হলে আদালত ওই নির্দেশ দেন। ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানায়।

শুটিংয়ের জন্য আগামী ১০ আগস্ট থেকে ২৬ আগস্ট পর্যন্ত আবুধাবি ও মালটায় যাওয়ার অনুমতি চেয়েছিলেন সালমান খান। ওই নির্দেশনার পর ৫২ বছর বয়সী এ তারকার যাওয়ার ব্যাপারটিও ঝুলে রইল।

১৯৯৮ সালে একটি মুভির শ্যুটিংয়ের সময় বিলুপ্তপ্রায় দুই কৃষ্ণসার হরিণ হত্যার দায়ে করা এক মামলায় সালমান খানকে দোষী সাব্যস্ত করে যোধপুরের আদালত তাঁকে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দেন। চলতি বছরের ৫ এপ্রিল এ রায় দেন আদালত। কিছুদিন কারাভোগ শেষে পরে অবশ্য জামিনে বেরিয়ে আসেন সালমান খান।

রাজস্থানে ‘হাম সাথ সাথ হ্যায়’ চলচ্চিত্রের শুটিংয়ে গিয়ে পরপর দুইদিন আলাদা আলাদা স্থানে ওই দুটি বিলুপ্তপ্রায় প্রজাতির হরিণ শিকার করেছিলেন সালমান খান।

১৯৯৯ সালে ভারতের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে করা ওই মামলার অপর আসামি অভিনেতা সাইফ আলী খান এবং অভিনেত্রী টাবু, সোনালি বেন্দ্রে ও নীলম কোঠারিকে খালাস দেন বিচারক।

যোধপুরের কঙ্কনি গ্রামে কৃষ্ণসার হরিণকে মারার অভিযোগে চারটি মামলা হয়েছিল সালমান খানের বিরুদ্ধে। ওই অভিযোগে ১৯৯৮ সালের ১৭ অক্টোবর তাঁকে গ্রেপ্তারও করা হয়েছিল। কিন্তু তিনটি মামলায় সালমান খালাস পেয়ে যান।

এর আগে মুম্বাইয়ে সালমানের গাড়িচাপায় এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় ২০১৫ সালে তাঁকে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছিলেন ভারতের একটি আদালত। পরে উচ্চ আদালত থেকে সালমান ওই মামলায় খালাস পান।