ফখরুলকে লন্ডনের বার্তা : খালেদা জিয়া ছাড়া নির্বাচন নয়

খালেদা জিয়া ছাড়া নির্বাচন নয়- সবাইকে এমন বার্তা দিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নির্দেশ দিয়েছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি বলেছেন, আন্দোলনের পাশাপাশি নির্বাচনের প্রস্তুতি নিতে হবে। তবে কোনোভাবেই এ সরকারের অধীনে নির্বাচন নয়।

শনিবার লন্ডনে অনুষ্ঠিত এক বৈঠকে তারেক রহমান মহাসচিবের উদ্দেশে এসব কথা বলেন। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য দিয়ে আরও জানায়, এ বৈঠকে ড. কামাল হোসেন ও বি. চৌধুরীর জাতীয় ঐক্যের প্রসঙ্গটিও আলোচনা হয়। এ ব্যাপারে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইতিবাচক মনোভাব দেখান এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারও নির্দেশ দেন তিনি।

আরও জানা গেছে, বৈঠকে খালেদা জিয়ার মুক্তি আন্দোলন এবং একাদশ জাতীয় নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। দলের সাংগঠনিক অবস্থাও তাকে অবহিত করেন মহাসচিব। আন্দোলনের লক্ষ্যে নেতাকর্মীদের প্রস্তুত করতে মহাসচিবকে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার নির্দেশ দেন। আন্দোলন ও নির্বাচন নিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বেশকিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন।

জাতিসংঘ ও লন্ডন সফর শেষে দেশে রোববার রাতে ফেরেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এদিন রাতে লন্ডন থেকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন তিনি। তার সঙ্গে বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালও ছিলেন। বিমানবন্দরে নামলে কিছু নেতাকর্মী তাকে স্বাগত জানান। সফরের বিষয়বস্তু অবহিত করতে আজ রাতে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠকে বসছেন মির্জা ফখরুল।

মহাসচিবের আকস্মিক এ সফর রাজনৈতিক অঙ্গনে বেশ আলোচনার জন্ম দিয়েছে। বিএনপির ভেতরেও চলছে নানা আলোচনা। দলটির নেতারা মনে করেন, এর মধ্য দিয়ে সরকার কিছুটা হলেও চাপে পড়বে।

জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে মঙ্গলবার রাতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়েন মির্জা ফখরুল। তার সঙ্গে ছিলেন তাবিথ আউয়াল। লন্ডন থেকে ফখরুলের সঙ্গে যোগ দেন বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবীর। বুধবার জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেন তারা।

বৈঠকে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তিসহ দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং মানবাধিকার লঙ্ঘনসহ সার্বিক বিষয় তুলে ধরা হয়। বাংলাদেশের সঙ্কটময় পরিস্থিতি থেকে উত্তরণে জাতিসংঘের পদক্ষেপ আশা করে বিএনপি। জাতিসংঘের সহকারী মহাসচিবের পর শুক্রবার ওয়াশিংটনে পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টায় ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ এশিয়াবিষয়ক ডেস্কের একজন কর্মকর্তার সঙ্গে বৈঠকে মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এরপর যুক্তরাষ্ট্রের বিভিন্ন থিঙ্কট্যাঙ্ক প্রতিষ্ঠান ও ব্যক্তির সঙ্গে মতবিনিময় করেন ফখরুল।

এতে অন্তত ৫০ জন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুকও ছিলেন। শুক্রবার রাতেই লন্ডনের উদ্দেশে যাত্রা করেন মির্জা ফখরুল। শনিবার স্থানীয় সময় (যুক্তরাজ্য) সকাল পৌনে আটটায় লন্ডনে পৌঁছান তিনি। সেখানে পৌঁছে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বৈঠক করেন। সূত্র: যুগান্তর