ম্যাচ খেলার আগেই হারিয়ে দেয়া হলো বাংলাদেশকে!

এশিয়া কাপের গ্রুপ পর্বের খেলা এখনো শেষ হয়নি। টুর্নামেন্টে গ্রুপ পর্বের দুইটি ম্যাচ বাকি থাকতেই সুপার ফোর পর্বের সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। কিন্তু নিয়ম অনুযায়ী সূচি নির্ধারণ হওয়ার কথা ছিল গ্রুপ পর্ব শেষেই।

গ্রুপ পর্বে কোন দল গ্রুপ চ্যাম্পিয়ন, কোন দল গ্রুপ রানার্স আপ তা এখনো নির্ধারণ হয়নি। নিয়ম অনুযায়ী শুক্রবার সুপার ফোর পর্বের প্রথম দিন দুবাইতে এ১ বনাম বি২ ও আবুধাবিতে এ২ বনাম বি১ এর মধ্যকার ম্যাচ হওয়ার কথা।

এসিসি যে ফিকশ্চার প্রকাশ করেছে তাতে ‘বি’ গ্রুপে আফগানিস্তানকে গ্রুপ চ্যাম্পিয়ন ও বাংলাদেশকে গ্রুপ রানার্স আপ ধরা হয়েছে। অথচ বৃহস্পতিবার যদি আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ জয় পায় তাহলে বাংলাদেশই গ্রুপ চ্যাম্পিয়ন হবে। অন্যদিকে, ‘এ’ গ্রুপ থেকে ভারতকে গ্রুপ চ্যাম্পিয়ন ও পাকিস্তানকে গ্রুপ রানার্স আপ ধরে সূচি প্রকাশ করা হয়েছে।

গত ১৫ সেপ্টেম্বর এশিয়া কাপের ১৪তম আসরের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারায় বাংলাদেশ। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে ৯১ রানে জয় পায় আফগানিস্তান। পয়েন্ট টেবিলে ‘বি’ গ্রুপে বাংলাদেশ এখন প্রথম অবস্থানে রয়েছে। আফগানিস্তান রয়েছে দ্বিতীয় অবস্থানে।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) হঠাৎ এমন সিদ্ধান্তের পরিবর্তনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তিনি বলেছেন, ‘বিষয়টি খুব হতাশার। আসলে যেটা করা হয়েছে, আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলার আগেই আমাদের ‘বি’ গ্রুপের গ্রুপ রানার্স-আপ করা হয়েছে। আমরা এখানে একটা পরিকল্পনা নিয়ে এসেছি। পরিকল্পনা ছিল আমরা প্রথমে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ খেলব। এই ম্যাচে যদি জিততে পারি এবং পরবর্তী ম্যাচে ভালো করতে পারি তাহলে আমরা গ্রুপ চ্যাম্পিয়ন হব। এরপর আমরা ‘এ’ গ্রুপের রানার্স আপ দলের বিপক্ষে খেলব। কিন্তু আজ সকালে উঠে শুনলাম আমরা শেষ ম্যাচ খেলার আগেই ‘বি’ গ্রুপের রানার্স আপ। অর্থাৎ, আগামীকাল (বৃহস্পতিবার) আমরা আফগানিস্তানের বিপক্ষে জয় পায় কিংবা হেরে যায় এতে পয়েন্ট টেবিলে কোনো প্রভাব ফেলবে না। অবশ্যই এটা হতাশার।’

তিনি আরো বলেন, ‘এখানে আমরা আন্তর্জাতিক ম্যাচ খেলছি। আমরা আমাদের দেশের প্রতিনিধিত্ব করছি। আপনি গ্রুপ পর্বের ম্যাচের কথা বলেন কিংবা সুপার ফোরের ম্যাচের কথা বলেন সবকিছুই একটা নিয়মের মধ্যে চলে। কিন্তু এখানে তো নিয়মের বাইরে গিয়ে কাজ করা হয়েছে।’