এশিয়া কাপের সেরা দশে মুশফিক

মাহেলা জয়াবর্ধনে ও মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলে এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আট নম্বরে উঠে এসেছেন মুশফিকুর রহীম। গতকাল তার ৯৯ রানের ইনিংসে ছাড়িয়ে যান দুই কিংবদন্তি ব্যাটসম্যানকে। সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় ১১ নম্বরে থেকে আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে নামেন মুশফিক। দলের বিপর্যয়ের সময় ক্রিজে এসে ইনিংস মেরামতের কাজে মন দেন। দেখেশুনে শুরুর পর ফিফটি তুলে নেন, ছাড়িয়ে যান ধোনি ও জয়াবর্ধনেকে।

অবসরে যাওয়া জয়াবর্ধনে এশিয়া কাপে ২৬ ইনিংস খেলে করেছেন ৬৭৪ রান। ধোনির রান ১৯ ইনিংসে ৬৫৪। এ দুজনকে মুশফিক টপকালেন ২৫তম ইনিংসে।

মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হওয়া মুশফিক পরে টপকিয়েছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা (৭৪১)কে। এশিয়ার শ্রেষ্ঠত্বের মঞ্চে মুশফিকুরের সংগ্রহ ৭৫৯। তালিকার এক ও দুই নম্বরে আছেন সাবেক দুই লঙ্কান ক্রিকেটার সনাৎ জয়সুরিয়া (১২২০) ও কুমার সাঙ্গাকারা (১০৭৫)।

এশিয়া কাপের ইতিহাসে কেবল এ দুজনই ছুঁয়েছেন হাজার রানের মাইলফলক। বাংলাদেশের হয়ে প্রথমবারের মতো ৯৯ রানে আউট হওয়া মুশফিকুরের সামনে বিরাট কোহলি ৭৬৬, রোহিত শর্মা ৮৩৫, শোয়েব মালিক ৮৭৭, শচিন টেন্ডুলকার ৯৭১। শারজায় এশিয়া কাপের প্রথম আসর বসে ১৯৮৪ সালে। পঞ্চদশ আসর গড়াচ্ছে দুবাই ও আবুধাবিতে। ঢাকায় গত আসরটি হয়েছিল টি-টুয়েন্টি ফরমেটে।